Swami Vivekananda Scholarship 2024: স্বামী বিবেকানন্দ স্কলারশিপের টাকা কবে পাবে? দেখে নাও

Share:

Swami Vivekananda Scholarship: রাজ্যের অন্যতম বিখ্যাত স্কলারশিপ হল স্বামী বিবেকানন্দ স্কলারশিপ। তবে ভোটের জন্য ইতিমধ্যেই বন্ধ রাখা হয়েছে স্বামী বিবেকানন্দ মেরিট কামস মিন্স স্কলারশিপ। কবে ছাত্রছাত্রীরা টাকা পাবে? সেই নিয়ে অনেকেই রয়েছেন চিন্তায়।

ADVERTISEMENTS

Swami Vivekananda Scholarship

২০২৩-২৪ এর শিক্ষাবর্ষে যে সকল ছাত্র-ছাত্রীরা স্বামী বিবেকানন্দ স্কলারশিপে আবেদন করেছিলেন তাদের অনেক আগেই টাকা দেওয়ার প্রক্রিয়া শুরু হয়ে গেলেও এখনো পর্যন্ত বেশ কিছু ছাত্র-ছাত্রী রয়ে গিয়েছেন যারা এখনো তাদের প্রাপ্য স্কলারশিপের টাকা পাননি (Swami Vivekananda Scholarship)।

খুব স্বাভাবিকভাবেই তাদের মনে প্রশ্ন জাগছে তারা এই স্কলারশিপ এর টাকা ঠিক কবে পাবেন। ছাত্রছাত্রীরা আশা করেছিলেন লোকসভা ভোটের আগেই হয়তো স্বামী বিবেকানন্দ স্কলারশিপের টাকা তাদের ব্যাংক অ্যাকাউন্টে ঢুকে যাবে। তবে বর্তমানে অলরেডি শুরু হয়ে গিয়েছিল লোকসভা নির্বাচন। যার জেরে স্কলারশিপ সংক্রান্ত সেভাবে কোনও কাজকর্ম হচ্ছে না বলেই জানিয়ে দেওয়া হয়েছে। তবে লোকসভা নির্বাচনের জন্যেই কি স্কলারশিপের টাকা দেওয়া এখন বন্ধ রয়েছে? সেই প্রসঙ্গেই আজকে আমাদের এই প্রতিবেদন (Swami Vivekananda Scholarship)।

বিগত ১৯শে এপ্রিল থেকে শুরু হয়েছে পশ্চিমবঙ্গের লোকসভা নির্বাচন। এদিন ছিল প্রথম দফার ভোট। আজ ২৬ তারিখ। চলছে দ্বিতীয় দফার ভোট। এবারে জেনে নেওয়া যাক এই লোকসভা নির্বাচন স্কুলের ছাত্র-ছাত্রীদের স্কলারশিপের টাকা পেতে ঠিক কতটা প্রভাব ফেলছে (Swami Vivekananda Scholarship)!

যারা ইতিমধ্যেই এখনো পর্যন্ত টাকা পাননি তাদেরকে জানিয়ে রাখা ভালো যে স্কলারশিপ শুধুমাত্র সাবমিট অবস্থায় পড়ে রয়েছে। এখনো স্কুল কিংবা কলেজ থেকে কোনওরকম ভেরিফিকেশন করা হয়নি। যেহেতু স্কুলগুলিতে অলরেডি পড়ে গিয়েছে গরমের ছুটি এবং লোকসভা নির্বাচন কেন্দ্র হিসেবেও রয়েছে অনেক স্কুল। খুব স্বাভাবিকভাবেই বর্তমানে আটকে গিয়েছে স্কলারশিপের কাজ। সেই কারণে স্কুল এবং কলেজের তরফ থেকে ভেরিফিকেশনে দেরি হচ্ছে বলেই জানা যাচ্ছে (Swami Vivekananda Scholarship)।

আবার অনেক ছাত্রছাত্রীর ক্ষেত্রে স্কুল লেভেল ভেরিফিকেশন সম্পন্ন হয়ে গেল জেলা ভেরিফিকেশন এখনো সম্পন্ন হয়নি। এর কারণ ও লোকসভা নির্বাচন। যেহেতু এই সময় জেলা আধিকারিকদের বেশ অন্যান্য কিছু কাজকর্ম থাকে তাই স্কলারশিপের ব্যাপারে কেউই সেভাবে সময় করে উঠতে পারছেন না।

পরবর্তীকালে যে সমস্ত ছাত্র-ছাত্রী সমস্ত ভেরিফিকেশন প্রক্রিয়া সম্পন্ন হয়ে গিয়েছে এবং স্কলারশিপের আবেদনপত্রটির অ্যাপ্রুভ করা হয়ে গিয়েছে সেই সকল ছাত্র-ছাত্রীদের স্কলারশিপের টাকা পেতে খুব বেশি সময় লাগবে না এমনটাই জানানো হচ্ছে। স্কলারশিপের টাকা দেওয়ার কাজকর্ম চালিয়ে যাওয়া হবে।

কীভাবে এই স্কলারশিপের আবেদন করবেন?

এই স্কলারশিপে আবেদন করতে হলে প্রথমেই চলে যেতে হবে স্বামী বিবেকানন্দ স্কলারশিপের অফিসিয়াল ওয়েবসাইটে। সেখান থেকেই ধাপে ধাপে করতে হবে আবেদন।

আরও খবর জানতে ফলো করুন আমাদের দৈনিক নিউজ বাংলাকে

Written By Tithi Adak

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment