New Vs Old Tax Regime 2024: পুরনো আয় কর কাঠামো নাকি নতুন? কোনটা ভাল?

Share:

New Vs Old Tax Regime: চলতি মাস থেকেই শুরু হয়ে গিয়েছে নতুন অর্থবর্ষ। এই অর্থ বর্ষকে কেন্দ্র করে একের পর এক নতুন নিয়ম প্রকাশে আসছে। নতুন এবং পুরনো আয়কর কাঠামোর মধ্যে কোনটি বেছে নিতে পারবেন সঠিক ভাবে! কোনটি বা সবচেয়ে গুরুত্বপূর্ণ? আজকের প্রতিবেদনে আলোচনা করা হলো বিস্তারিতভাবে।

ADVERTISEMENTS

New Vs Old Tax Regime

নতুন আয়কর কাঠামো নাকি পুরনো আয়কর কাটানো?

কর ছাড় এবং ডিডাকশন- মূলত এই দুটি বিষয় নিয়ে নতুন এবং পুরনো আয়কর কাঠামোর মধ্যে রয়েছে বেশ কিছুটা ফারাক। যেখানে পুরনো আয়কর কাঠামোর আওতায় পর্দা তার আয়কর আইনের ৮০ সি ধারা অনুযায়ী ৮০ডির ধারা এবং ধারার আওতায় বিশেষ করে সুবিধা পেয়ে থাকেন। অন্যদিকে নতুন আয়কর কাঠামোর আওতায় এত কর্মচারীর সুবিধা কোন ভাবেই পাওয়া যায় না (New Vs Old Tax Regime)। এমনকি এক্ষেত্রে কর দান কম করতে হয়।

২০২৪ সালের পহেলা ফেব্রুয়ারিতে কেন্দ্রীয় অর্থমন্ত্রীর নির্মলা সীতারামন জানিয়ে দিয়েছিলেন যে অন্তর্বর্তীকালীন বাজেট পেশ করেছিলেন তিনি তাতে আয়কর সংক্রান্ত কোনো পরিবর্তনের ঘোষণা সেভাবে করেননি। এমনকি এখানে সমান রাখা হয়েছিল স্ট্যান্ডার্ড ডিডাকশনও। নতুন এবং পুরনো আয়কর কাটানো স্ট্যান্ডার্ড ডিডাকশন হবে ৫০০০০ টাকা অবধি (New Vs Old Tax Regime)।

নতুন নিয়ম অনুযায়ী কোনওভাবে করদাতা যদি আলাদা করে আয়কর কাঠামো বেছে না নিয়ে থাকেন সে ক্ষেত্রে তিনি নয়া আয়কর কাঠামোর আওতাতেই থাকতে পারবেন। এক্ষেত্রে নতুন আয়কর কাঠামোকে কিন্তু ডিফল্ট হিসেবে ধরে নেওয়া হবে। যে সমস্ত ব্যক্তিরা পুরনো আয় কর কাঠামোর মধ্যে থাকতে চান তাদেরকে আগেই সেটা জানিয়ে দিতে হবে নিজেদের কোম্পানির কাছে। যদি কোন ব্যক্তি কোন কাজ করতে ভুলে যান তাহলে আয়কর রিটার্ন দাখিল করা হবে খুব সহজে। তখনো তিনি বেছে নিতে পারেন পুরনো আয় কর কাঠামো।

আরও খবর জানতে ফলো করুন আমাদের দৈনিক নিউজ বাংলাকে

Written By Tithi Adak

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment