Civic Volunteer 2024: সিভিক ভলেন্টিয়ার কী? অষ্টম শ্রেণি পাসেই ৯,০০০ টাকা বেতন

Share:

Civic Volunteer 2024: অষ্টম শ্রেণির পাশেই মিলবে মাসিক ৯০০০ টাকা করে বেতন। কীভাবে করবেন আবেদন? কোথায় করবেন আবেদন? কীভাবে মিলবে এত বেতন? সবকিছুই রইল আজকের এই বিস্তারিত প্রতিবেদনে।

ADVERTISEMENTS

Civic Volunteer 2024

পশ্চিমবঙ্গে বসবাসকারী সকলে কম বেশি শুনেছেন সিভিক ভলেন্টিয়ারের নাম। মমতা বন্দ্যোপাধ্যায় ক্ষমতায় আসার পর সিভিক ভলেন্টিয়ার নামে একটি পোস্ট চালু করেছিলেন। যাদের কাজ মূলত পুলিশকে আইন রক্ষায় সাহায্য করা।

বেশ কিছুদিন আগেই সংবাদমাধ্যমের শিরোনামে উঠে এসেছিল অষ্টম শ্রেণীর পাস যোগ্যতায় নাকি এক লক্ষেরও বেশি সারা রাজ্য জুড়ে নিয়োগ করা হচ্ছে সিভিক ভলেন্টিয়ার। তবে এই খবরটি যে পুরোপুরি মিথ্যা তা জানিয়ে দেওয়া হয়েছে সার্ভার ক্রাইম ডিপার্টমেন্ট এর পক্ষ থেকে।

এই সিভিক ভলেন্টিয়ার আসলে কী?

সিভিক ভলেন্টিয়ার হল এমন একটি পদ যেখানে নিয়োজিত কর্মীরা পুলিশকে আইন রক্ষায় সাহায্য করে।

সিভিক ভলেন্টিয়ারদের কী কী কাজ করতে হয়?

২০১৮ সাল থেকে পশ্চিমবঙ্গে পুলিশদের সাহায্য করার জন্য গ্রীন পুলিশ নামে একটি পদ শুরু করা হয়েছিল। সেখানেই সিভিক ভলেন্টিয়ারের শুরু হয় (Civic Volunteer 2024)।

এই পদে আবেদন করার জন্য বয়সসীমা কী থাকতে হবে?

যে সমস্ত চাকরিপ্রার্থীরা এই পদে আবেদন করতে চাইছেন তাদের বয়সসীমা অবশ্যই হতে হবে নূন্যতম আঠারো বছর এবং সর্বোচ্চ ৬০ বছর (Civic Volunteer 2024)।

আবেদনকারী শিক্ষাগত যোগ্যতা কী থাকতে হবে?

সিভিক ভলেন্টিয়ার পদে যে সমস্ত ব্যক্তিরা আবেদন করতে চাইছেন তাদেরকে অবশ্যই পাস করতে হবে অষ্টম শ্রেণী।

কবে সামনে আসতে পারে সিভিক ভলেন্টিয়ারের নিয়োগ?

এই মুহূর্তে দাঁড়িয়ে এর উত্তর দেওয়া যাচ্ছে না। কারণ এই প্রসঙ্গে কোনো রকম অফিসিয়াল কোনও কথাবার্তা শোনা যায়নি। তবে আশা করা যেতেই পারে খুব তাড়াতাড়ি হয়তো সিভিক ভলেন্টিয়ার এর জন্য অফিসিয়াল কোনও বিজ্ঞপ্তি প্রকাশ্যে আসতে পারে (Civic Volunteer 2024)।

সিভিক ভলেন্টিয়ারদের বেতন ব্যবস্থা কী থাকে?

সিভিক ভলেন্টিয়ারদের প্রত্যেক মাসে দেওয়া হয় নয় হাজার টাকা। এছাড়াও পূজোর সময় তাদের বাড়তি বোনাস হিসাবে ৫৩০০ টাকা করে দেওয়া হয়। মূলত পশ্চিমবঙ্গ রাজ্যের গ্রুপ ডি পদের জন্য সিভিক ভলেন্টিয়ার নিয়োগ করা হয়ে থাকে।

এখানে কারা কারা আবেদন করতে পারবেন?

চাকরিপ্রার্থীকে শুধুমাত্র পশ্চিমবঙ্গের ২৩টি জেলার যেকোনো একটির মধ্যে স্থায়ী বাসিন্দা হতে হবে। নারী পুরুষ নির্বিশেষে প্রত্যেকেই এই পদের জন্য আবেদন করতে পারবেন।

আবেদনপত্র কোথায় কীভাবে জমা দিতে হবে?

আবেদনপত্র নিকটবর্তী পুলিশ থানায় জমা দিয়ে দিতে হবে (Civic Volunteer 2024)।

কী কী প্রয়োজনীয় ডকুমেন্টস লাগবে?

এই পদের আবেদন করার জন্য বেশ কিছু প্রয়োজনীয় ডকুমেন্টস লাগবে। যেমন:

আরও খবর জানতে ফলো করুন আমাদের দৈনিক নিউজ বাংলাকে

Written By Tithi Adak

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment