WBPSC Food SI 2024: ফুড সাব ইন্সপেক্টর কাজ কী থাকে? কীভাবে ট্রেনিং দেওয়া হয়? প্রোমোশন দেওয়া হয়? জানুন সবটা

Share:

WBPSC Food SI 2024: বর্তমানে পশ্চিমবঙ্গের খাদ্য সরবরাহ দপ্তরে সাব-ইন্সপেক্টর পদে চলছে নিয়োগ। প্রকাশ্যে আসা বিজ্ঞপ্তি অনুযায়ী মোট 480 টি পদে কর্মী নিয়োগ করা হবে বলেই জানা গিয়েছে। গত দু’দিন ধরে রাজ্যে ইতিমধ্যেই বিভিন্ন পরীক্ষা কেন্দ্রে অনুষ্ঠিত হয়েছে ফুড এস আই এর পরীক্ষা। বিভিন্ন তথ্য সূত্র অনুযায়ী পরীক্ষায় বসে ছিলেন প্রায় 14 লক্ষ পরীক্ষার্থী।

ADVERTISEMENTS

WBPSC Food SI 2024 salary and job details

পরীক্ষা পত্র ফাঁস হয়ে যাওয়ার পরেই ফুড এস আই এর ব্যবস্থাপনা নিয়ে উঠেছে প্রশ্ন। ঘটনাক্রমে ১৬ তারিখ প্রথম শিফটের পরীক্ষা ছিল বারোটা নাগাদ। অথচ পরীক্ষা শুরুর আগেই ১১ টা ৪২ নাগাদ সোশ্যাল মিডিয়ায় প্রকাশ্যে চলে আসে প্রশ্নপত্র। যা নিয়ে, চারিদিকে রীতিমতো হুলস্থুল কাণ্ড।

ফুড সাব ইন্সপেক্টর পদের জন্য যোগ্যতা কী? কাজ কী থাকে? এই পদে নিযুক্ত কর্মীরা কবে (WBPSC Food SI 2024) কবে ছুটি পান? কীভাবে হয় তাদের প্রমোশন? কতদিন ধরে চলে ট্রেনিং? এই পদের জন্য স্যালারি সাধারণত কি রকম হয়! সমস্তটাই আজ বিস্তারিত আলোচনা করা হবে আমাদের এই প্রতিবেদনে।

WBPSC Food SI পদের জন্য যোগ্যতা

পাবলিক সার্ভিস কমিশনের প্রকাশ্যে (WBPSC Food SI 2024) আনা বিজ্ঞপ্তি অনুযায়ী দেখা গিয়েছিল (WBPSC Food SI 2024) এই পদের আবেদন করার জন্য পরীক্ষার্থীর ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে মাধ্যমিক পাস কিংবা তার সমতুল্য।

Work structure of WBPSC Food Sub inspectors?

সাধারণত ফুড সাব-ইন্সপেক্টরদের কাজ হয়ে থাকে দুই ধরনের।

  • অফিস ডিউটি
  • ফিল্ড ডিউটি

অফিস ডিউটির ক্ষেত্রে সকল দশটা থেকে বিকাল পাঁচটা পর্যন্ত অফিস থাকে এই পদে নিযুক্ত কর্মীদের। এক্ষেত্রে মূলত কম্পিউটারের কাজ কাগজপত্র এক জায়গা থেকে অন্য জায়গায় পাঠানো ইত্যাদি প্রধান কাজ হয়ে থাকে।

ফিল্ড ডিউটির ক্ষেত্রে ফুড সাব-ইন্সপেক্টররা কোনও সময়সীমা বেঁধে কাজ করেন না। খাদ্যের সমস্ত সেফটির দিকটা তাদের নজর রাখতে হয়। যেমন একজন রেশন ডিলারের কাছ থেকে রিপোর্ট নেওয়া থেকে শুরু করে ব্যবধানে চেক করে সেগুলো বাতিল করা কিংবা নতুন রেশন কার্ড ইস্যু করা সবকিছুই থাকে তাদের তত্ত্বাবধানে। এছাড়াও রেশন ডিলারদের সবকিছু খুব ভালোভাবে খতিয়ে দেখে তারা ঠিকঠাক রিপোর্ট করছেন কিনা কিংবা কোনও প্রাকৃতিক বিপর্যয়ের সময় খাদ্যশস্য বিলি করতে হবে কিনা অথবা সর্বোপরি রেশন সম্পর্কে বিস্তারিত রিপোর্ট তৈরি করাই থাকে ফুড সাব-ইন্সপেক্টরদের কাজ।

কবে ছুটি?

এক্ষেত্রে সপ্তাহে দু’দিন ছুটি পেয়ে থাকেন ফুড সাব ইন্সপেক্টররা। সপ্তাহ শেষে মোট দু’দিন ছুটি দেওয়া হয়। শনি এবং রবিবার ছুটি থাকে ফুড সাব ইন্সপেক্টরদের। এছাড়াও বিভিন্ন সরকারি দিনগুলোতেও ছুটি থাকে তাদের।

কীভাবে প্রোমোশন দেওয়া হয়?

ফুড সাব ইন্সপেক্টরকে (WBPSC Food SI 2024) উচ্চতরক পদের যেতে হলে অভ্যন্তরীণ বিভিন্ন পরীক্ষায় পাস করতে হয়। শিক্ষাগত যোগ্যতা এবং চাকরির সময় সবার ভিত্তিতেই দেওয়া হয়ে থাকে উচ্চ পদে প্রমোশন। এই পদে যদি কোনও ব্যক্তি একটানা চাকরি করেন আট বছর তাহলে তিনি চিফ ফুড ইন্সপেক্টর পদে উন্নীত হন। এছাড়াও ১২ বছরের বেশি চাকরি করলে সেই ব্যক্তি উন্নীত হতে পারবেন। সাব ডিভিশনাল কন্ট্রোলার পদে। এছাড়াও সুযোগ থাকে কন্ট্রোলার পদে উন্নত হওয়ার।

কীভাবে ট্রেনিং দেওয়া হয়ে থাকে?

সাধারণত যে সকল চাকরি প্রার্থীরা এই পদের জন্য নির্বাচিত হন তাদেরকে ট্রেনিং দেওয়া হয়ে থাকে কলকাতায়। সাত থেকে দশ দিনের এই ট্রেনিং পিরিয়ড হয়। সেখানেই সমস্ত কাজ তাদের বুঝিয়ে দেওয়া হয়।

ফুড সাব ইন্সপেক্টরদের স্যালারি কেমন হয়?

রাজ্যে নিযুক্ত ব্যক্তির বেসিক মাসিক বেতন শুরু হয় ২২৭০০ টাকা থেকে। এছাড়াও থাকে এইচআরএ এবং ডিএ। যারা উচ্চপদে থাকেন সেক্ষেত্রে ৫৮,৭৮৫ টাকা পর্যন্ত বেতন হয়ে থাকে।

Written By Tithi Adak

আরও খবর জানতে ফলো করুন আমাদের দৈনিক নিউজ বাংলাকে

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment