Summer Holiday 2024: টানা তিন মাস ছুটি থাকবে গরমের! কবে থেকে কবে অবধি? দেখে নাও

Share:

Summer Holiday 2024: চলছে এপ্রিল মাস। এপ্রিলের এই মাঝামাঝি সময় থেকেই শুরু হয়ে গিয়েছে পশ্চিমবঙ্গে ভ্যাপসা গরম। প্রত্যেকেরই একপ্রকার নাজেহাল অবস্থা। তীব্র গরম থেকে পড়ুয়াদের সুস্থ রাখতে প্রত্যেক বছরই পশ্চিমবঙ্গ সরকারের উদ্যোগ থেকে গরমের ছুটি বাড়িয়ে দেওয়ার মতো সিদ্ধান্ত নেওয়া হয়।

ADVERTISEMENTS

Summer Holiday

গরমের জ্বালায় গতকাল বাইশে এপ্রিল থেকে রাজ্য সরকারি এবং সরকারি সাহায্যপ্রাপ্ত সমস্ত স্কুলগুলিতে ছুটির ঘোষণা করে দেওয়া হয়েছিল। মূলত অনির্দিষ্টকালের জন্য এই ছুটি দেওয়া হয়েছে। হঠাৎ অতিরিক্ত গরম পড়ে যাওয়ায় এই ছুটি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে রাজ্য সরকারের তরফ থেকে। এক সময় এতটাই গরম পড়ে গিয়েছিল যে টানা ৮৫ দিনের মতো ছুটি দিতে হয়েছিল বাম সরকারকে।

সেই ছুটি আরো একবার ফিরিয়ে আনার দাবি উঠেছে। এবারে ঠিকই শুনছেন, শিক্ষকদের তরফ থেকে এরূপ দাবি তলা হয়েছে। শিক্ষকদের একাংশের মতে, রাজ্য সরকারের তরফ থেকে যে ক’টি দিন ছুটি দেওয়া হয়ে থাকে সেটি মোটেই কোনওভাবে কাম্য নয়। মোট ৬৫ দিনের মতো স্কুল ছুটি থাকে (Summer Holiday)।

এই ৬৫ দিনের মধ্যে মাত্র ১০ দিন গরমের ছুটির জন্য বরাদ্দ করা হয়। কোনওভাবে মেনে নিতে পারছেন না শিক্ষক মহল। বাম আমলে যেমন ৮৫ দিনের ছুটি দেওয়া হতো সেই রকমই ছুটি দেওয়ার দাবি তুলেছেন তারা। এই মর্মে স্কুল শিক্ষা দপ্তরের কাছে চিঠি পর্যন্ত লিখে ফেলেছেন (Summer Holiday)।

কী দাবি করছেন শিক্ষকরা?

গরমের ছুটি নিয়ে স্কুল শিক্ষা দপ্তরকে চিঠি লিখেছেন অল পোস্ট গ্রাজুয়েট টিচার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন। এখানে স্পষ্টভাবে জানানো হয়েছে আগে গরম আবহাওয়ার পরিস্থিতি বিচার করেই ৬৫ দিনের ছুটির তালিকায় গরমের ছুটি দেওয়া হতো ৮ থেকে ২০ মে পর্যন্ত। যদিও এবারের সেই ছুটি এগিয়ে আনা হয়েছিল ছয়ই মে থেকে।

গরম বেড়ে গিয়েছিল তাই বাইশে এপ্রিল থেকে এই স্কুলগুলিতে ইতিমধ্যেই স্কুল ছুটি দেওয়ার ঘোষণা করে দিয়েছে রাজ্য সরকার। সঙ্গে সম্পাদক চন্দন গড়াই জানিয়েছেন অপরিকল্পিতভাবে গরমের ছুটি না বাড়িয়ে বছরের শুরুতেই যদি আগের মতো ছুটি দেওয়ার ব্যবস্থা করা হয় মোট ৮৫ দিনের তাহলে কোনওরকম সমস্যাই আর হবে না।

অন্যদিকে অন্য এক শিক্ষক নেতা নবকুমার কর্মকার জানিয়েছেন, “গত কয়েক বছর ধরেই এপ্রিলের গোড়ায় তীব্র গরম পড়ে যাচ্ছে। ছুটির ক্যালেন্ডারে প্রতি বছরই কেন তা হলে গরমের ছুটি মে মাসের প্রথম বা দ্বিতীয় সপ্তাহ থেকে করা হচ্ছে? এই আবহাওয়ায় ১০ দিনের গরমের ছুটি বাস্তবসম্মত নয় (Summer Holiday)।”

আরও খবর জানতে ফলো করুন আমাদের দৈনিক নিউজ বাংলাকে

Written By Tithi Adak

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment