Tax Rule 2024-25: নতুন নিয়ম, এই তারিখের মধ্যে ট্যাক্স জমা না দিলেই বড় জরিমানা! জানুন

Share:

Tax Rule 2024-25: শুরু হয়ে গিয়েছে নতুন অর্থবর্ষ ২০২৪-২৫। এই আর্থিক বছরে বেশ কিছু পরিবর্তনের ঘোষণা করেছিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। বাজেট পেশ করার দিন তিনি একাধিক নিয়ম সামনে আনেন।

ADVERTISEMENTS

Tax Rule 2024-25

নতুন অর্থবর্ষ শুরুর সঙ্গে সঙ্গে তিনি মানুষের সর্বশেষ আয়কর বিধান অনুযায়ী যে ট্যাক্স দিতে হবে তা মূল্যায়ন করে দেখেন তিনি। এর মূল কারণ যদি কোনও পরিবর্তন ঘটে থাকে!

নতুন ট্যাক্স সিস্টেম ডিফল্ট গ্রহণ করা

১ লা এপ্রিল ২০২৪ থেকে নতুন কর ব্যবস্থা ভারতে চালু হয়েছে। যা ডিফল্ট বিকল্প হয়ে উঠবে। এর উদ্দেশ্য হল ট্যাক্স ফাইল ইন পদ্ধতিকে স্ট্রিমলাইন করা এবং নতুন ট্যাগ সিস্টেমকে বৃহত্তর অংশগ্রহণ হিসাবে নিশ্চিতকরণ করা। এই পদ্ধতি অনুযায়ী কম কাটছাট এবং ছাড়-সহ করের বিভিন্ন হারের বৈশিষ্ট্য রয়েছে।

নতুন বেশ কিছু সিস্টেমের জন্য ট্যাক্স বন্ধনগুলি ২০২৪-২৫ অর্থবছরের জন্য একই রয়ে গিয়েছে। সম্প্রতি বাজেটে কোনওরকম পরিবর্তন করা হয়নি (Tax Rule 2024-25)।

নতুন ট্যাক্স অনুযায়ী দেখা যাচ্ছে, স্বয়ংক্রিয়ভাবে প্রযোজ্য হবে যদি কেউ না পুরনো ব্যবস্থা বেছে নেওয়ার জন্য নির্দিষ্ট পদক্ষেপ গ্রহণ করে থাকেন। এক্ষেত্রে যদি কোনও মানুষ নিয়োগ কর্তাকে না জানান যে পুরনো ট্যাক্স ব্যবস্থা তিনি বেছে নিতে চান তাহলে নিয়োগ কর্তা নতুন ট্যাক্স ব্যবস্থার ওপর ভিত্তি করেই বেতন থেকে ন্যূনতম কর কাটতে থাকবেন (Tax Rule 2024-25)।

এপ্রিল ২০২৪ এর জন্য অন্যান্য গুরুত্বপূর্ণ ট্যাক্স সম্পর্কিত তারিখগুলি দেখে নিন এবার এক ঝলকে।

আগামী ৭ এপ্রিল ২০২৪ এর মার্চ মাসের জন্য সরকারি অফিসের কাটা ট্যাক্স জমা দেওয়ার জন্য নির্ধারিত তারিখ ঘোষণা করা হয়েছে।

আগামী ১৪ই এপ্রিল ২০২৪ এ ফেব্রুয়ারিতে ১৯৪-১এ ধারা অনুযায়ী কাটা করার জন্য TDS সংসাপত্র জারির সময়সীমা রয়েছে (Tax Rule 2024-25)।

২০২৪ সালের ১৫ই এপ্রিল পর্যন্ত মার্চ শেষ হওয়া অবধি ত্রৈমাসিক এর জন্য ফর্ম নম্বর ১৫ শিশিতে বৈদেশিক রেমিটেন্স সংক্রান্ত ত্রৈমাসিক বিবৃতির জন্য নির্ধারিত তারিখ হিসেবে গণ্য করা হয়েছে।

এপ্রিল মাসের ১৫ তারিখ ফর্ম ৩ বিবিতে একটি লেনদেনের ক্ষেত্রে একটি স্টপ এক্সচেঞ্জ এর জন্য যে বিবৃতি প্রদানের প্রয়োজন তার জন্য এটি নির্ধারিত তারিখ ধরা হয়েছে।

আগামী ৩০ শে এপ্রিল তারিখ পিকে ১৯৪-১এ, ১৯৪-১বি ১৯৪-এম এবং ১৯৪-এস ধারায় কাটা করের জন্য বিভিন্ন চালান জমা করার শেষ তারিখ হিসেবে ঘোষিত হয়েছে। এছাড়াও এ দিন মার্চে একজন অ্যাসেসির করা ট্যাক্স জমা দিতে হবে। জানুয়ারি থেকে মার্চ মাস পর্যন্ত ২০২৪ এর এই ত্রই মাসিক জন্য ফর্ম ১৫জি/ফর্ম ১৫ এইচ ইত্যাদি আপলোড করার শেষ তারিখ হিসেবে ঘোষণা করা হয়েছে।

আরও খবর জানতে ফলো করুন আমাদের দৈনিক নিউজ বাংলাকে

Written By Tithi Adak

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment