Aadhaar Pan Link 2024: লিংক না করায় PAN বন্ধ হয়েছে? কীভাবে আয়কর জমা করবেন, দেখুন।

Share:

Aadhaar Pan Link 2024: ২০২৩-এ ভারত সরকার জারি করেছিলেন নতুন নিয়ম। যেখানে বলা হয়েছিল সেই বছরের জুন মাসের মধ্যেই লিংক করিয়ে নিতে হবে আধার এবং প্যান কার্ড। তবে তথ্য যাচাই করতে গিয়ে দেখা যাচ্ছে এখনো বহু মানুষ প্যানের সঙ্গে আধার লিঙ্ক করে উঠতে পারেননি।

ADVERTISEMENTS

Aadhaar Pan Link 2024

আধারের সঙ্গে লিঙ্ক না করায় বন্ধ করে দেওয়া হয়েছে একাধিক প্যান কার্ড (Aadhaar Pan Link 2024)! যা নিয়ে ইতিমধ্যে অনেকেই বিপাকে। কীভাবে এই অর্থবর্ষে আয়কর জমা করবেন তাঁরা? কীভাবেই বা মুক্তি পাবেন এই সমস্যা থেকে!

২০২৩ শে স্পষ্টভাবে জানিয়ে দেওয়া হয়েছিল জুন মাসের মধ্যে আধার এবং প্যান কার্ড লিঙ্ক না করলে প্যান্ট নিষ্ক্রিয় হয়ে যাবে। ইতিমধ্যে কথামতো একাংশ কাজ সেরেও ফেলেছে কেন্দ্র (Aadhaar Pan Link 2024)। গতকাল শেষ হয়েছে অর্থ বর্ষ। এর সঙ্গে সঙ্গে আয় কর জমা তথা ইনকাম ট্যাক্স রিটার্নের সময়ও হয়েছে উপস্থিত। এইরকম অবস্থায় আধার এবং প্যান কার্ড লিঙ্ক না করা থাকলে কী হবে?

আধার এবং প্যান কার্ড লিঙ্ক না করা থাকলে কী হবে (Aadhaar Pan Link 2024)?

যদি কোনও মানুষ এখনো অবধি প্যান কার্ড লিঙ্ক না করিয়ে থাকেন আধারের সঙ্গে তাহলে তার প্যান কার্ড নিষ্ক্রিয় হয়ে গিয়েছে। তবে আয়কর জমা দেওয়া নিয়ে কোনও চিন্তার প্রয়োজন নেই এখনই। আয়কর বিভাগ থেকে জানানো হয়েছে প্যানকার্ড নিষ্ক্রিয় হলেও ইনকাম ট্যাক্স রিটার্ন এর ক্ষেত্রে এখন তা কার্যকরী হবে।

Income tax e-filing: You can file your ITR even if your PAN

আগামী ৩১ শে জুলাই ২০২৪ তারিখে নাগরিকদের শেষ অর্থ ২০২৩-২৪ এর বকেয়া আয়কর জমা দেওয়ার শেষ দিন। এই সময়ের মধ্যে ইনঅ্যাকটিভ প্যান হোল্ডাররা আইটিআর ফাইল করতে গেলে তাঁদের ভেরিফিকেশন আধার ওটিপি’র মাধ্যমে কোনভাবেই হবে না।

এর পরিবর্তে নেট ব্যাঙ্কিং, এটিএম বা অন্যান্য অনুমোদিত মাধ্যম হিসেবে ইলেকট্রনিক ভেরিফিকেশন কোড জেনারেট করে কাজ সারতে পারবেন এই ব্যক্তিরা। এই বিষয়ে কথা বলতে গিয়ে ডেলয়েড হ্যাকিংস এবং সেলস এলএলপি বা ট্যাক্স টু ইএন এর মতো প্রতিষ্ঠানের কর্মকর্তারা প্যান নিষ্ক্রিয় অবস্থায় আয়কর জমার পদ্ধতি বা উপায় সকলের সামনে এনেছেন।

এক্ষেত্রে নির্দিষ্ট ব্যক্তিকে ইনকাম ট্যাক্স ই ফাইলিং পোর্টালে গিয়ে লগইন করে নিতে হবে নিজের অ্যাকাউন্ট। সেখানে সমস্ত নির্দেশিকা অনুযায়ী নির্দিষ্ট পদক্ষেপ অনুসরণ করতে হবে। যার জন্য প্রয়োজন হবে না কোনওরকম নথি।

প্যান কার্ড নিষ্ক্রিয় থাকলে কী কী সুবিধা মিলবে না (Aadhaar Pan Link 2024)?

এক্ষেত্রে মনে রাখা প্রয়োজন যাদের প্যান কার্ড নিষ্ক্রিয় হয়ে গিয়েছে, তাঁরা আয় কর জমা করতে পারলেও কোনও রিফান্ড বা ইন্টারেস্ট ক্লেমের ক্ষেত্রে আবেদন করতে পারবেন না। এছাড়াও কোনও করদাতার রিফান্ড বা রিফান্ড এর সুদ বকেয়া থাকে তার প্যান পুনরায় চালু হওয়ার দিন থেকেই লাগু হবে বলে জানা গিয়েছে।

প্যান অকার্যকর হলে কীভাবে একটি আইটিআর ফাইল করবেন?

এটা মনে রাখা দরকার যে PAN নিষ্ক্রিয় থাকলেও আয়কর রিটার্ন দাখিল করার প্রক্রিয়া একইরকম থাকবে। সহজভাবে আয়কর ই-ফাইলিং পোর্টালে অ্যাকাউন্টে লগ ইন করতে পারবেন। আয়কর রিটার্ন দাখিলের জন্য বর্ণিত পদক্ষেপগুলি অনুসরণ করতেও পারবেন এক্ষেত্রে।

একবার লগ ইন করলে, ই-ফাইল>আয়কর রিটার্ন>ফাইল আয়কর রিটার্নে ক্লিক করতে হবে। কেউ এই পদক্ষেপগুলি অনুসরণ করতে পারবেন।

প্যানের সাথে আধার নম্বর কীভাবে লিঙ্ক করবেন?

আধার নম্বর দুটি উপায়ে প্যানের সাথে লিঙ্ক করা যেতে পারে:

  • এসএমএস সুবিধা ব্যবহার করে
  • ই-ফাইলিং পোর্টালে সুবিধা ব্যবহার করে (https://www.incometax.gov.in/iec/foportal) এটি হল ই-ফাইলিং এর পোর্টাল।

এসএমএস সুবিধা ব্যবহার করে কীভাবে আধার নম্বরকে প্যানের সাথে লিঙ্ক করবেন?

যে কর দিচ্ছেন তাদের আধার নম্বর প্যানের সঙ্গে লিঙ্ক করতে চান তাদের 567678 বা 56161 নম্বরে এসএমএস পাঠাতে হবে।

আরও খবর জানতে ফলো করুন আমাদের দৈনিক নিউজ বাংলাকে

Written By Tithi Adak

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment