SVMCM Scholarship – পড়ুয়ারা কবে পাবে স্বামী বিবেকানন্দ স্কলারশিপের টাকা 12 হাজার? এখনই স্ট্যাটাস দেখে জেনে নিন।

মাধ্যমিকের পর থেকেই ছাত্র-ছাত্রীদের স্কলারশিপের প্রয়োজন পড়ে। পশ্চিমবঙ্গের সব থেকে বড় স্কলারশিপ হল SVMCM Scholarship বা স্বামী বিবেকানন্দ মেরিট কাম মিনস স্কলারশিপ। এটিকে অনেকেই আবার বিকাশ ভবন স্কলারশিপ নামেও চেনে। যাতে মেধাবী ছাত্র-ছাত্রীদের মাঝপথে পড়াশুনা ছাড়তে না হয়, সেই কারণে রাজ্য সরকার বেশ কিছু প্রকল্প ও স্কলারশিপ চালু করেছে। এই স্কলারশিপে আবেদন শুরু হয়েছিল অনেক আগেই। অবশ্য মাঝে বেশ কিছুদিন পোর্টালে যান্ত্রিক অসুবিধার কারণে আবেদন বন্ধ ছিল।

ADVERTISEMENTS

SVMCM Scholarship 2023 Check Status and Online Apply

তারপর পোর্টালের সমস্ত সমস্যা ঠিক হওয়ার পর আবার নতুন করে আবেদন প্রক্রিয়া শুরু হয়। ইতিমধ্যে আবেদন প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। তারপর থেকেই ছাত্র-ছাত্রীদের মনে একটাই প্রশ্ন আসছে, ‘কবে দেওয়া হবে SVMCM Scholarship বা স্বামী বিবেকানন্দ মেরিট কাম মিন্স স্কলারশিপ এর টাকা?’ তো চলুন আর বেশি দেরি না করে এই স্কলারশিপ সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেই আজকের প্রতিবেদনে।

বৃত্তির পরিমাণ কত?

পশ্চিমবঙ্গে বহু মেধাবী পড়ুয়া স্বামী বিবেকানন্দ স্কলারশিপে বা SVMCM Scholarship এ আবেদন করেছেন। এই স্কলারশিপের আওতায় কোর্স অনুযায়ী পড়ুয়ারা ন্যূনতম 12 হাজার টাকা থেকে 60 হাজার টাকা পর্যন্ত পেয়ে থাকে। কলেজের পড়ুয়ারা সাধারণ কোর্সের জন্য 12 হাজার টাকা থেকে 18 হাজার টাকা পর্যন্ত পেয়ে থাকে। আর টেকনিক্যাল ও মেডিকেল সহ অন্যান্য প্রফেশনাল কোর্সের জন্য 60 হাজার টাকা পর্যন্ত পড়ুয়ারা পেয়ে থাকে। আবেদন করার পর সমস্ত তথ্য ভেরিফিকেশন করার পরেই অনুমোদন পাওয়া যায়। কিভাবে দেখবেন আপনার আবেদন অনুমোদন পেয়েছে কিনা?

স্বামী বিবেকানন্দ স্কলারশিপে 10 হাজার টাকা কবে পাবে স্কুল পড়ুয়ারা? এখনি জেনে নিন।

কিভাবে স্ট্যাটাস চেক করবেন?

স্বামী বিবেকানন্দ মেরিট কাম মিন্স স্কলারশিপের স্ট্যাটাস দেখার পদ্ধতিঃ
১. SVMCM Scholarship এ আবেদন করার পর সেটি ডিস্ট্রিক্ট লেভেল ভেরিফিকেশন এর জন্য যায়।
২. এরপর সেটি চলে যায় বিকাশ ভবনে।
৩. তারপর চূড়ান্ত অনুমোদন হওয়ার পর রাজ্য সরকার উচ্চ শিক্ষা দপ্তরের কাছ থেকে সবুজ সংকেতের অপেক্ষায় থাকে।

Nabanna Scholarship

৪. সবুজ সংকেত পাওয়া হয়ে গেলেই তাদের ব্যাংক একাউন্টে টাকা পাঠানোর কাজ শুরু হয়ে যায়।ইতিমধ্যে আবেদনপত্রে যাচাইকরনের প্রক্রিয়া শুরু হয়ে গেছে। তবে সকলের একসাথে টাকা ঢুকবে না। একটু আগে পিছে করে ব্যাংক একাউন্টে টাকা ঢুকলেই সবাই টাকা পেয়ে যাবে।

নবান্ন স্কলারশিপের টাকা কারা কারা পেল? একাউন্টে টাকা কবে ঢুকবে? এক ক্লিকে জেনে নিন।

কবে টাকা পাবে?

স্বামী বিবেকানন্দ মেরিট কাম মিন্স স্কলারশিপের টাকা কবে পড়ুয়াদের একাউন্টে ঢুকবে?
জানা যাচ্ছে যে, লোকসভা ভোটের আগেই এই SVMCM Scholarship এর টাকা আবেদনকারীরা নিজেদের ব্যাংক একাউন্টে পেয়ে যাবে। তাই ভয় পাওয়ার কিছু নেই খুব শীঘ্রই এই টাকা একাউন্টে ঢোকা শুরু হবে। সমস্ত প্রক্রিয়া আর ফান্ড সক্রিয় হলেই একাউন্টে টাকা ঢোকার প্রক্রিয়াও শুরু হয়ে যাবে।
Written by Aindrila Dhani.

Leave a Comment