Senior Citizen Savings Scheme: প্রত্যেক মাসে পেনশন পাবেন 20,000 টাকা, আজই আবেদন করুন পোস্ট অফিসের এই স্কিমে

Share:

Senior Citizen Savings Scheme: প্রত্যেক মানুষই নিজের চান উপার্জিত অর্থ সঞ্চয় করতে। তবে কোথায় সঠিকভাবে বিনিয়োগ করলে তার অর্থ থাকবে সুরক্ষিত সেই হদিশ জানেন না অনেকেই। সম্প্রতি এমন এক স্কিমের কথা জানানো হবে যেখানে এককালীন ঘরে বসেই প্রত্যেক মাসে 20,000 টাকা পেনশন পাবেন বিনিয়োগকারী।

ADVERTISEMENTS

Senior Citizen Savings Scheme Interest rate

এই বিশেষ স্কিমটি রয়েছে পোস্ট অফিসে। পোস্ট অফিস দ্বারা পরিচালিত বিভিন্ন সঞ্চয় প্রকল্পগুলি ইতিমধ্যেই বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। এর মধ্যে অন্যতম হলো পোস্ট অফিস সিনিয়র সিটিজেন সেভিং স্কিম। যে স্কিমটি পরিচিত এসসিএসএস স্কিম নামেও।

এই স্কিমে কারা বিনিয়োগ করতে পারবেন (Senior Citizen Savings Scheme)?

এই স্কিমে মূলত প্রবীণ নাগরিকদের জন্য।

এই স্কিমে সুদের হার কত (Senior Citizen Savings Scheme)?

বার্ষিক ৮%

What is Senior Citizen Savings Scheme?

এই স্কিম অনুসারে বিনিয়োগকারী প্রতিমাসে 20,000 টাকা পেনশন পাবেন। এককালীন টাকা বিনিয়োগ করলে বাৎসরিক 8.2% পর্যন্ত সুদ পাবেন ব্যক্তি।

কীভাবে বিনিয়োগ শুরু করবেন (Senior Citizen Savings Scheme)?

ব্যক্তি মাত্র 1000 টাকা দিয়েই শুরু করতে পারেন পোস্ট অফিস সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমে বিনিয়োগ। এই সেভিংস স্কিম অনুযায়ী বিনিয়োগের সর্বোচ্চ সীমা হল 30 লক্ষ টাকা। কোনও ব্যক্তি অবসর গ্রহণের পরে আর্থিকভাবে সচ্ছল থাকতে সহায়তা করবে এই স্কিম। যে সমস্ত ব্যক্তির বয়স 60 বছরের বেশি তারা যে কোনও অন্য ব্যক্তি বা স্ত্রীয়ের সঙ্গে যৌথ অ্যাকাউন্ট খুলতে পারবেন।

এই স্কিমে যারা বিনিয়োগ করবেন তাদেরকে 5 বছরের জন্য বিনিয়োগ করতে হবে।মাঝে যদি কোনও ব্যক্তি অ্যাকাউন্ট বন্ধ করতে চান তবে তাকে জরিমানা দিতে হবে।

কীভাবে এখানে অ্যাকাউন্ট খুলবেন (Senior Citizen Savings Scheme)?

সামনে যে কোনও পোস্ট অফিসে গিয়েই ইচ্ছুক ব্যক্তি অ্যাকাউন্ট খুলতে পারবেন। ভি আর এস গ্রহণকারী যেকোনো ব্যক্তির বয়স যেমন অ্যাকাউন্ট খোলার সময় 55 বছরের বেশি এবং 60 বছরের কম হলেও সমস্যা নেই ঠিক তেমনি অবসরপ্রাপ্ত প্রতিরক্ষা কর্মীদের জন্য বয়স 50 বছরের বেশি এবং 60 বছরের কম হতে পারে। যদিও এর ওপর রয়েছে কিছু শর্ত।

March Holiday 2024: চারদিন লম্বা ছুটির ঘোষণা, দেখুন তালিকা, বন্ধ থাকবে সব, আনন্দে লাফাবেন

এই স্কিমে রয়েছে কর ছাড়ের সুবিধা (Senior Citizen Savings Scheme)

যদি কোনও ব্যক্তি এই স্কিমে অ্যাকাউন্ট খোলেন তাহলে তিনি কর ছাড় পাবেন। বিনিয়োগকারী ব্যক্তিকে আয়কর আইনের দ্বারা 80C এর অধীনের 1.5 লক্ষ টাকা পর্যন্ত বার্ষিক ছাড় দেওয়া হয়ে থাকবে।।

প্রতি 3 মাস অন্তর রয়েছে সুদ পরিশোধের ব্যবস্থাও। এখানে প্রতি এপ্রিল জুলাই অক্টোবর ও জানুয়ারি মাসের প্রথম দিনের দেওয়া হয়ে থাকে সুদ।

যদি বিনিয়োগকারী মেয়াদপূর্তির আগেই মারা যান তাহলে অ্যাকাউন্টটি বন্ধ করে দেওয়া হয় এবং সম্পূর্ণ পরিমাণ অর্থ নমিনিকে হস্তান্তর করে দেওয়া হয়।

কীভাবে কোনও ব্যক্তি এই স্কিমের মাধ্যমে মাসে 20,000 টাকা আয় করতে পারবেন (Senior Citizen Savings Scheme)?

এই স্কিমের সর্বোচ্চ টাকা রাখা যায় 30 লক্ষ অবধি। 30 লক্ষ টাকার ওপর যদি 8.2% সুদ দেয়া হয় তাহলে তিনি বার্ষিক রিটার্ন পাবেন 2.46 লক্ষ্য টাকা। যা প্রত্যেক মাসের হিসাবে দাড়ায় 20,000 টাকা।

আরও খবর জানতে ফলো করুন আমাদের দৈনিক নিউজ বাংলাকে

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment