Ration Card 2024: রেশন কার্ডে মোবাইল নাম্বার লিংক করুন বাড়িতেই, দেখুন নতুন পদ্ধতি

Share:

Ration Card 2024: রেশন কার্ডের সঙ্গে মোবাইল নাম্বারের যোগ নেই! কী করবেন ভেবে পাচ্ছেন না! রেশন তুলতে গেলেই পোহাতে হচ্ছে নানা রকম? ডিলারকে বলেও এই সমস্যার সমাধান করতে পারছেন না কিছুতেই?

ADVERTISEMENTS

Ration Card 2024

আর চিন্তা নেই কোনও। এবার ঘরে বসেই রেশন কার্ডের সঙ্গে মোবাইল নম্বর লিঙ্ক করতে পারবেন। দরকার পড়বে না, কারো সাহায্য। রেশন কার্ডের সঙ্গে মোবাইল নম্বর লিংক করা কিংবা মোবাইল নম্বর পরিবর্তন করা দুইভাবে সম্ভব হয়ে থাকে। প্রথমত ইচ্ছুক ব্যক্তি অনলাইনে খাদ্য দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইট থেকে ঘরে বসেই করে নিতে পারবেন এই কাজ। ব্যক্তি চান তাহলে তিনি অফলাইনেও করতে পারেন। ক্ষেত্রে তাকে যেতে হবে তার নিকটবর্তী খাদ্য দপ্তরের অফিস কিংবা বাংলা সহায়তা কেন্দ্রে (Ration Card 2024)।

যদি আপনার রেশন কার্ডের সঙ্গে মোবাইল নম্বর লিঙ্ক থাকে তাহলে অনলাইন থেকে বিভিন্ন সুবিধা আপনি পাবেন। যেমন ধরুন রেশন কার্ডের মধ্যে কোনও কিছু ভুল রয়েছে কিনা! তা সংশোধন করে নিতে পারবেন অনলাইনের মাধ্যমেই। এছাড়া রেশন কার্ড অনলাইন থেকে ডাউনলোড করা কিংবা দোকান ট্রান্সফার করা ইত্যাদির নানা সুবিধা ভোগ করতে পারবেন (Ration Card 2024)।

আমাদের আজকের এই প্রতিবেদনে আলোচনা করা হবে কীভাবে মোবাইল নম্বর লিঙ্ক করবেন ঘরে বসে (Ration Card 2024)। এছাড়াও এই প্রতিবেদনের মাধ্যমেই জানতে পারবেন আপনি কীভাবে নিজের মোবাইল নম্বর পরিবর্তন করতে পারবেন! সবটা জানতে অবশ্যই বিস্তারিত পড়ুন আমাদের এই প্রতিবেদন।

কীভাবে নিজের মোবাইল নম্বর পরিবর্তন করবেন (Ration Card 2024)?

নিজের মোবাইল নম্বর পরিবর্তন করার জন্য প্রথমেই চলে যেতে হবে অফিশিয়াল ওয়েবসাইটে। সেখানেই চোখে পড়বে লিংক রেশন কার্ড উইথ মোবাইল নম্বর অপশন। ক্লিক করতে হবে সেখানে। যে মোবাইল নম্বরটি যে রেশন কার্ডের নম্বরের সঙ্গে লিংক করতে চাইছেন কিংবা পরিবর্তন করতে চাইছেন সেই রেশন কার্ডের নাম্বার উল্লেখ করে সার্চ বাটনে ক্লিক করতে হবে।

এরপরে আপনার স্ক্রিনে ভেসে উঠবে দুটি অপশন। দেখতে পাবেন লিংক আধার এন্ড মোবাইল নম্বর এবং অপরটি আপডেট অনলি মোবাইল নম্বর (Ration Card 2024)। যেহেতু এখানে শুধুমাত্র মোবাইল নম্বর পরিবর্তন কিভাবে করবেন সেই নিয়েই আলোচনা করা হচ্ছে তাই আপনাকে বেছে নিতে হবে আপডেট অনলি মোবাইল নম্বর অপশনটি।

নিচের দু’টো অপশন আসবে, মোবাইল লিংক উইথ আধার কার্ড এই বক্সে ক্লিক করতে হবে। এরপর আধার অথেন্টিকেশন বক্সে ক্লিক করার পর আপনি আপনার ফোনে পেয়ে যাবেন একটি ওটিপি। সেই ওটিপিটি বসিয়ে দিতে হবে আসল জায়গায়। Otp সাবমিট করার পরেই আপনার চোখের সামনে ভেসে উঠবে আধার কার্ডের সমস্ত ডিটেইলস।

আধার কার্ড অনুযায়ী নাম, ঠিকানা, জন্মতারিখ সব কিছুই দেখতে পাবেন। যে অপশন থাকবে ভেরিফাই এবং সাবমিট। সমস্ত কিছু খুব ভালোভাবে চেক করার পর ক্লিক করতে হবে সেখানে। করার সঙ্গে সঙ্গে, স্ক্রিনে ভেসে উঠবে do you want to change your linked mobile number অপশন। এরপর নিচে থাকা ইয়েস বাটনে ক্লিক করতে হবে আপনাকে।।

এরপর আপনি যে নতুন মোবাইল নম্বর লিঙ্ক করতে চাইছেন তা উল্লেখ করেছেন otp-তে ক্লিক করতে হবে। এরপরই উল্লেখিত নম্বরে ওটিপি আসবে। সাবমিট করে দেওয়ার পর মোবাইল নম্বরের সঙ্গে লিঙ্ক হয়ে যাবে আপনার রেশন কার্ড।

আরও খবর জানতে ফলো করুন আমাদের দৈনিক নিউজ বাংলাকে

Written By Tithi Adak

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment