Post Office Scheme – পোস্ট অফিসের নতুন স্কিম! 5000 টাকার বদলে হবেন লাখপতি

Share:

Post Office Scheme: বিনিয়োগের এখন অনেক অপশন রয়েছে মানুষের কাছে। বহু মানুষ এখনও বিনিয়োগ করছেন শেয়ার বাজার (Share Market) থেকে শুরু করে মিউচুয়াল ফান্ড (Mutual Fund) এমনকি ক্রিপ্টোকারেন্সিতেও (Cryptocurrency)। তবে পোস্ট অফিসের জনপ্রিয়তা এসবের মধ্যেও বিনিয়োগের জন্য এখনও কমে যায়নি। তার বড় কারণ হল, পোস্ট অফিসে থাকে বিনিয়োগ করা টাকার গ্যারান্টি। পাশাপাশি পোস্ট অফিসে সুদের পরিমাণও (Post Office Interest Rate) বেশি পাওয়া যায় অনেক ব্যাঙ্কের তুলনায়।

ADVERTISEMENTS

Post Office Scheme 2024

এখানে পোস্ট অফিসে যে স্কিমের (Post Office Scheme) বিষয়ে বলা হচ্ছে সেটি একটি দুর্দান্ত স্কিম। এই স্কিমের নাম পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কিম (Post Office Monthly Income Scheme)। এই স্কিমের মধ্যে কোনও বিনিয়োগকারী প্রতি মাসে পোস্ট অফিস থেকে গ্যারান্টেড টাকা পেয়ে যাবেন। এর জন্য এককালীন অর্থ বিনিয়োগ করতে হবে। এই স্কিম শুরু করতে পারেন মাত্র 1000 টাকা দিয়ে (Post Office Scheme)।

পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কিমের সুবিধা হল, বাজারের উত্থান-পতন এই স্কিমে বিনিয়োগকারীর বিনিয়োগকে প্রভাবিত করবে না। ফলে এতে তার টাকা সম্পূর্ণ নিরাপদ থাকবে। একবারই বিনিয়োগ করা যেতে পারে এমআইএস অ্যাকাউন্টে। এর মেয়াদ থাকে পাঁচ বছর। পরবর্তীতে এই মেয়াদ আরও 5 বছর বৃদ্ধি করা যেতে পারে।

এই অ্যাকাউন্ট কোনও ব্যক্তি একক ভাবে বা যৌথ ভাবে খুলতে পারেন। সর্বোচ্চ 9 লাখ টাকা পর্যন্ত বিনিয়োগ করা যেতে পারে কোনও একক অ্যাকাউন্টে। এছাড়া সর্বোচ্চ 15 লাখ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারেন যৌথ অ্যাকাউন্টে। পোস্ট অফিসের তথ্য জানাচ্ছে, এই অ্যাকাউন্ট খোলার পর থেকে ম্যাচিউরিটি হওয়া পর্যন্ত প্রতি মাসে সুদের টাকা বিনিয়োগকারীর অ্যাকাউন্টে দেওয়া হয়। এটিই আসলে গ্যারান্টেড ইনকাম।

জেনে নিন টাকা তোলার নিয়ম (Post Office Scheme):

5-10 বছর পোস্ট অফিসের এই স্কিমের (Post Office Monthly Income Scheme) মেয়াদ রয়েছে। তবে টাকা তুলতে পারবেন 1 বছর পূর্ণ হওয়ার পরেই। কিন্তু কোনও ব্যক্তি যদি 1 বছর থেকে 3 বছরের মধ্যে টাকা তোলেন, সেক্ষেত্রে 2 শতাংশ টাকা কেটে নেওয়া হবে। অন্যদিকে, জমার 1 শতাংশ টাকা কেটে নেওয়া হবে যদি অ্যাকাউন্ট খোলার 3 বছর পর মেয়াদপূর্তির আগে টাকা তোলা হয় সেক্ষেত্রে।

আরও খবর জানতে ফলো করুন আমাদের দৈনিক নিউজ বাংলাকে

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment