Post Office RD Scheme 2024: পোস্ট অফিসের RD Scheme, রোজ মাত্র ৩৩৩ টাকা জমালে ১৬ লক্ষ টাকা রিটার্ন পাবেন

Share:

Post Office RD Scheme 2024: প্রত্যেকদিন মাত্র ৩০০ টাকা বাঁচালেই হয়ে যাবেন ১৬ লক্ষ টাকার মালিক। নিশ্চয়ই ভাবছেন এও আবার সম্ভব নাকি! আজকে আমরা যে বিশেষ স্কিমের কথা বলতে চলেছি সেটা অফার করা হচ্ছে ভারতীয় পোস্ট অফিসের তরফ থেকেই। পোস্ট অফিসের এই বিশেষ স্কিম একেবারে মালমাল করে তুলবে আপনাকে।

ADVERTISEMENTS

Post Office RD Scheme 2024

প্রত্যেকেরই স্বপ্ন থাকে নিজের উপার্জিত অর্থ ভবিষ্যতের জন্য ভালো জায়গায় সঞ্চয় করে রাখতে। কোথায় সঞ্চয় করলে অর্থ নিরাপদে থাকবে এবং তার পাশাপাশি পাবেন ভালো রিটার্ন সেই নিয়ে অনেকে ভাবনা চিন্তা করেন। সঞ্চয় করার বিভিন্ন উপায় রয়েছে যেমন অনেক বাড়িতে আজও লক্ষ্মীর ভাঁড় এ টাকা সঞ্চয় (Post Office RD Scheme 2024) করে রাখার মতো দৃশ্য দেখা যায়।

আরও পড়ুন: Primary TET Answe Key 2023: প্রকাশ্যে প্রাথমিক টেট আনসার কি, কোন পদ্ধতিতে চ্যালেঞ্জ? জেনে নিন

আজকে আমরা বলব আপনাকে পোস্ট অফিসের পিগি ব্যাংকের সম্পর্কে। যেখানে প্রত্যেকদিন ৩৩৩ টাকা করে জমা করলেই ১৬ লক্ষ টাকা অবধি জমা করতে পারবেন খুব সহজেই। এটি আসলে একটি পোস্ট অফিসের রেকারিং ডিপোজিট স্কিম (Post Office RD Scheme 2024). যা বিনিয়োগকারীদের বিপুল পরিমাণে আয়ের সুযোগ করে দেয়।

কীভাবে ১০ বছরে ১৬ লক্ষ টাকা পাবেন বিনিয়োগকারী?

এই স্কিমের অধীনে অনেক ধরণের ছোট সঞ্চয় স্কিম (Post Office RD Scheme 2024) পরিচালিত হয়ে থাকে। পুনরাবৃত ডিপোজিট স্কিম অর্থাৎ আরডি তার মধ্যে খুব জনপ্রিয় একটি। এতে সরকারের দেওয়া সুদ ও রয়েছে চমৎকার হারে।

যদি ১০০ টাকা দিয়ে অ্যাকাউন্ট খোলা হয় তাহলে সুদ কত হবে?

যদি কোনও বিনিয়োগকারী ১০০ টাকা দিয়ে অ্যাকাউন্ট খুলতে চান সে ক্ষেত্রে রেকর্ডিং ডিপোজিট অ্যাকাউন্ট অর্থাৎ আরডি আপনাকে অ্যাকাউন্ট খুলতে সাহায্য করবে। এর মধ্যে পোস্ট অফিসের সেরা ছোট স্কিম গুলিও থাকবে। বর্তমানে এই স্কিমে ৬.৭ শতাংশ হারে সুদ দেওয়া হয়ে থাকে।

এই রেকর্ডিং ডিপোজিট স্কিমের কোনও ঝুঁকি রয়েছে?

পোস্ট অফিসের অন্যান্য সংস্থার সঞ্চয় প্রকল্পগুলি ঝুঁকিমুক্ত এবং আরডি বিনিয়োগেও কোনওরকম ঝুঁকি নেই এমনটাই জানা যাচ্ছে। যেহেতু এখানে সরকার নিজেই বিনিয়োগের নিরাপত্তার নিশ্চয়তা দেয় তাই বিনিয়োগকারীকে কোনওরকম রিস্কের সম্মুখীন হতে হয় না। বিশাল সুবিধা সহ এই ক্ষুদ্র সঞ্চয় আরডি স্কিম অনুযায়ী প্রতিমাসে সঠিক সময় বিনিয়োগ করতে হবে মনে করে।

যদি বিনিয়োগকারী কোনও মাসে কিস্তি দিতে মিস করে যান বা ভুলে যান তাহলে তাকে প্রত্যেক মাসে এক শতাংশ করে পেনাল্টি চার্জ দিতে হবে। যদি কোনও বিনিয়োগকারী পরপর চারটি কিস্তি দিতে মিস করে যান তাহলে এই অ্যাকাউন্টটি স্বয়ংক্রিয়ভাবে বন্ধ করে দেওয়া হবে।।

এই স্কিমের মেয়াদ পূর্তির সময়কাল কত বছর?

এই স্কিম (Post Office RD Scheme 2024) অনুযায়ী পাঁচ বছর পর বিনিয়োগকারী তার টাকা রিটার্নসহ হাতে পাবেন।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment