WBCHSE 2025: উচ্চ মাধ্যমিকের নম্বর সংক্রান্ত নিয়মে চালু হচ্ছে পার্সেন্টাইল, কী এই পার্সেন্টাইল? আদৌ সবাই পাস করবে?

Share:

WBCHSE 2025: সিলেবাস এবং পরীক্ষার ধরণের সঙ্গে সঙ্গে এবার বড় বদল আসতে চলেছে উচ্চ মাধ্যমিকের মার্কিং পদ্ধতিতে! এমন কথায় জানিয়েছেন সংসদ সভাপতি চিরঞ্জিত ভট্টাচার্য। গত বৃহস্পতিবার নাগাদ চিরঞ্জিত ভট্টাচার্য এই প্রসঙ্গে জানান, ২০২৬ সাল থেকে উচ্চ মাধ্যমিকের পরীক্ষার নম্বরের সঙ্গে পড়ুয়ারা পাবেন পারসেন্টাইল। মোট নম্বরের উপর শুধুমাত্র পার্সেন্টাইল নয়, প্রত্যেকটি বিষয়ের উপর এই পার্সেন্টাইল দেওয়া হয়ে থাকবে।

ADVERTISEMENTS

WBCHSE 2025

এরূপ ব্যবস্থার ফলে বোঝা যাবে একজন পড়ুয়া নির্দিষ্ট কোন বিষয়টিতে কোথায় রয়েছেন। শুরু হতে চলেছে সেমিস্টার পদ্ধতি। সেমিস্টার পদ্ধতিতে একাদশ এবং দ্বাদশ শ্রেণীর পড়ুয়ারা পরীক্ষা দেবেন আর কিছুদিন পর থেকেই। এই সময় যদি এই পার্সেন্টাইলের পদ্ধতি চালু হয় তাহলে পরীক্ষার্থীরা আন্দাজ করতে পারবেন গোটা রাজ্যে কোন বিষয়ে তারা কোন জায়গায় রয়েছেন (WBCHSE 2025)।

আরও পড়ুন: SSC Recruitment 2024: SSC দপ্তরে প্রচুর শূন্যপদে কর্মী নিয়োগ, আবেদন জানান এখুনি।

এক্ষেত্রে সংসদ আরও মনে করেছেন কলেজে ভর্তি হওয়ার ক্ষেত্রে বিশেষভাবে পড়ুয়াদের সাহায্য করবে এই নতুন ব্যবস্থা। পার্সেন্টাইল দেওয়ার নিয়ম কী! এখন অনেকের মনেই হয়তো প্রশ্ন আসছে। কীভাবে পার্সেন্টাইল নির্বাচিত হয়ে থাকে (WBCHSE 2025)!

পার্সেন্টাইল আসলে কি?

ধরে নেওয়া যাক যদি কোনও পরীক্ষার্থী মোট ৫০০ নম্বরের মধ্যে ৪৯০ নম্বর পেয়ে থাকেন, সে ক্ষেত্রে সেই পড়ুয়ারা গোটা রাজ্যের মধ্যে স্থান হবে প্রথম। এই ক্ষেত্রে সেই পড়ুয়ার পার্সেন্টাইল হবে ১০০%।

বাকি পরীক্ষার্থীরা ক্রমতালিকায় যারা রয়েছেন একইভাবে কারোর পার্সেন্টাইল যদি 98% হয়, সে ক্ষেত্রে বুঝে নিতে হবে ক্রমতালিকায় তার পিছনে রয়েছেন ৯৮% পরীক্ষার্থী। এমনই হবে বিষয় ভিত্তিক পার্সেন্টাইলের মধ্য। ভবিষ্যতের পরীক্ষার্থীদের মার্কশিটের নম্বরের সঙ্গে থাকবে এই বিশেষ ব্যবস্থা।

আরও পড়ুন: WB Panchayat Recruitment 2024: মোবাইল দিয়ে পশ্চিমবঙ্গ গ্রাম পঞ্চায়েত ফর্ম ফিলাপ পদ্ধতি, দেখে নাও

যদি কোনও একজন পরীক্ষার্থী একটি বিষয়ে পার্সেন্টাইল লাভ করে থাকেন ১০০। তাহলে রাজ্যে অন্য কোনও পরীক্ষার্থী নির্দিষ্ট বিষয় সেই নম্বর পাননি এটাই বুঝে নিতে হবে। সেমিস্টার ব্যবস্থায় এই বছর থেকেই যারা পড়াশোনা শুরু করবেন তারাই ২০২৬ সালে গিয়ে উচ্চমাধ্যমিক পরীক্ষায় বসবেন। এক্ষেত্রে প্রত্যেকটি সেমিস্টারের নূন্যতম নম্বর পেলেই পরবর্তী সেমিস্টারের জন্য উত্তীর্ণ হিসেবে গণ্য করা হবে শিক্ষার্থীদের।

প্রসঙ্গত, চলতি বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা শেষ হয়ে যাওয়ার পরেই, নিয়মে এসেছে পরিবর্তন। বদলে দেওয়া হয়েছে সমগ্র উচ্চ মাধ্যমিক ব্যবস্থাকে। এতদিন ধরে পড়ুয়ারা যেরকমভাবে বিষয়ভিত্তিক উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিয়ে এসেছেন, সেই ব্যবস্থা আর থাকছে না (WBCHSE 2025)।

আরও পড়ুন: WB Ration Update 2024: রেশনে বরাদ্দ বাড়ানো হলো এপ্রিল মাসে। রাজ্যের সাধারণ মানুষ পাবেন ৩,০০০ টাকা করে।

চালু হচ্ছে সেমিস্টার ব্যবস্থা। যেখানে মোট চারটি সেমিস্টারের মাধ্যমে উচ্চ মাধ্যমিক পরীক্ষা নেওয়া হয়ে থাকবে। প্রথম এবং তৃতীয় সেমিস্টার হবে মাল্টিপল চয়েস অ্যানসার অর্থাৎ MCQ টাইপের ওপর ভিত্তি করে। দ্বিতীয় এবং চতুর্থ সেমিস্টারের ছাত্র-ছাত্রীদের লিখতে হবে প্রশ্ন উত্তর (WBCHSE 2025)।

আরও খবর জানতে ফলো করুন আমাদের দৈনিক নিউজ বাংলাকে

Written By Tithi Adak

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment