Pass vs Honours 2024: পাস নাকি অনার্স, কোনটি নিয়ে পড়লে বেশি চাকরির সুযোগ?

Share:

Pass vs Honours: সম্প্রতি শেষ হয়েছে চলতি বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা। এই পরীক্ষার পর খুব স্বাভাবিকভাবেই প্রত্যেক ছাত্র-ছাত্রীরা একটু রেস্ট নিয়ে থাকেন। এই সময় তাঁদের সিদ্ধান্ত নিতে হয় এরপর তাঁরা কোন দিকে পা বাড়াবেন।

ADVERTISEMENTS

pass vs honours 2024 which is better for future

এতদিন স্কুলে যেভাবে পড়াশোনা (Pass vs Honours) করেছেন প্রত্যেকে কলেজ জীবনটা একেবারে অন্যরকম হয়ে যায়। তাঁরা বুঝে উঠতে পারেন না কোন বিষয়ে তাদের জন্য ভালো হবে। এছাড়াও রয়েছে পাস এবং অনার্স কোর্সের মত বিভিন্ন বিষয়। ছাত্র ছাত্রীর মাথা আরো ভীষণভাবে গুলিয়ে দেয়।

অনেকের মনে প্রশ্ন থাকে যে পাস নাকি অনার্স কোন কোর্স নিয়ে পড়লে তাঁদের ভবিষ্যৎ সুরক্ষিত হবে! কোন কোর্সটি তাঁদের এনে দেবে খুব সহজেই স্বপ্নের চাকরি।

আজকে আমরা আমাদের প্রতিবেদনে জেনে নেব অনার্স এবং পাস কোর্স আসলে কী? কোন কোর্স নিয়ে পড়লে ছাত্র-ছাত্রীদের ভবিষ্যৎ সুরক্ষিত হবে! কোন কোর্সে থাকবে ভালো চাকরির অফার!

পাস এবং অনার্স কোর্স কী (Pass vs Honours)?

কলেজে ভর্তির পর ছাত্রছাত্রীরা দুটি নতুন বিষয় সঙ্গে পরিচিত হন তা হল পাস এবং অনার্স কোর্স। পাস বলতে বিভিন্ন বিষয়ের ওপর পড়ানো হয়ে থাকে। এখানে মূল বিষয় কোনোটিই থাকেনা।

অনার্স কোর্সের ক্ষেত্রে যে কোনও একটি বিষয়ের উপর বিশদে পড়ানো হয়ে থাকে। খুব স্বাভাবিকভাবে যে সমস্ত ছাত্রছাত্রীরা তাঁদের নিজের লক্ষ্যে এগিয়ে যেতে চাইছেন, স্বপ্নের চাকরির দিকে পৌঁছে দিতে চাইছেন তাঁদের জন্য অনার্স কোর্স নিয়ে পড়াই ভালো হবে। কেননা সব বিষয়ে একটু একটু করে জানার থেকে একটা বিষয়ের ওপর যদি কোনও ছাত্র কিংবা ছাত্রী পুরোটা বিশদে জানতে পারেন তাহলে তাঁর দাম আজকের বাজারে অনেকটাই বেড়ে যায়।

এই দাম বাড়াতে একমাত্র সাহায্য করে অনার্স কোর্স (Pass vs Honours)। পাসের সাবজেক্ট এবং অনার্সের সাবজেক্ট এর সংখ্যা একই রকম থাকলেও এই দুটি কোর্সের মধ্যে রয়েছে আকাশ পাতাল তফাৎ। এর মধ্যে অনেকেই রয়েছেন যে সমস্ত ছাত্র-ছাত্রীরা শুধুমাত্র সরকারি চাকরি পাওয়ার জন্য গ্র্যাজুয়েশন করবেন বলে ঠিক করে থাকেন। সেক্ষেত্রে ছাত্রছাত্রীরা নিজেদের ইচ্ছামতো কোর্স এ ভর্তি হতে পারেন।

যারা শুধুমাত্র সরকারি চাকরির লক্ষ্য নিয়ে গ্রাজুয়েশন করতে যান তাদের মধ্যে থেকে অনেকেই বেছে নেন পাস কোর্সকে। সুতরাং ছাত্র-ছাত্রীরা ঠিক কি লক্ষ্যে তাদের উচ্চশিক্ষা গ্রহণ করতে চাইছেন সেটাও তাদের ঠিক করে নেওয়া একান্তই জরুরী।

কোন কোর্সে ভাল চাকরির অফার পাওয়া যায়?

সাধারণত অনার্স করা যে কোনো ছাত্র-ছাত্রী তাঁদের বিষয়ের ওপর একটা সময় গিয়ে ভালো চাকরির অফার খুঁজে পান। এই চাকরি পাওয়ার ব্যাপারটা পুরোটাই নির্ভর করে ছাত্র-ছাত্রীদের কলেজ জীবনে কতটা মন দিয়ে শিখছেন তার ওপর। পড়াশোনায় সঙ্গে সঙ্গে কেউ যদি ইন্টার্নশিপ শুরু করতে পারেন তাহলে পড়াশোনা শেষ এরপর তার মূল্য অনেকটাই।

ইন্টার্নশিপ আসলে কী?

সাধারণত বড় বড় কোম্পানিগুলোতে কোনও নির্দিষ্ট সময় বা নির্দিষ্ট মাসের জন্য চাকরি খুঁজছেন এমন কাউকে হায়ার করা হয়। যারা পড়াশোনা সঙ্গে যুক্ত কিংবা যারা প্রেসার তাদেরকে ইন্টার্নশিপ দেওয়া হয়ে থাকে।

এক্ষেত্রে কম বেতনে তাদের সমগ্র কাজ শেখানো হয় (Pass vs Honours)। পড়াশোনার পাশাপাশি ইন্টার্নশিপ করলে তাদের এক্সপিরিয়েন্স বাড়ে সেই ফিল্ডে। পড়াশোনা শেষের পর যদি কোনো ভালো জায়গায় কোন ছাত্র বা ছাত্রীর ইন্টারভিউ দিতে যান তাহলে সেই অভিজ্ঞতার ওপর ভিত্তি করে সহজেই সেই চাকরি পেয়ে যাওয়ার সুযোগ থাকে।

আরও খবর জানতে ফলো করুন আমাদের দৈনিক নিউজ বাংলাকে

Written By Tithi Adak

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment