Summer Vacation 2024: গরমের ছুটিতে নেই রেহাই, করতে হবে এই কাজটি

Share:

Summer Vacation: লকডাউনের স্মৃতি উস্কে ফের আরো একবার অনলাইনে ক্লাসের পথে রাজ্যের শিক্ষা দপ্তর। কিন্তু হঠাৎ কেন এমন সিদ্ধান্ত? এর নেপথ্যে কী রয়েছে কারণ?

ADVERTISEMENTS

Summer Vacation

আমরা প্রত্যেকেই দেখেছি ২০২০ সালে করোনা মহামারীর পর থেকে পড়ুয়াদের পড়াশোনা ঠিক রাখতে লকডাউনে অনলাইনে ক্লাসের পথে হেঁটেছিল রাজ্যের সকল শিক্ষাব্যবস্থা। মহামারী চলে যাওয়ার পর ধীরে ধীরে সমস্ত কিছুই স্বাভাবিক হয়ে গিয়েছিল। রাজ্যের পড়াশোনার ব্যবস্থাও ফিরে এসেছিল অফলাইন মাধ্যমে। কিন্তু ফের আরো একবার অনলাইনে হতে চলেছে পড়াশোনা। এর নেপথ্যে লুকিয়ে রয়েছে ঠিক কী কারণ (Summer Vacation)?

চলছে বৈশাখ মাস। বৈশাখ শুরু হতে না হতেই দুহাত খুলে ব্যাটিং করা শুরু করে দিয়েছে গ্রীষ্ম। চরম দাবদাহের জেরে রীতিমতো প্রাণ হাসফাঁস করছে সকলের। গত বৃহস্পতিবার শিক্ষা দপ্তর থেকে ঘোষণা করা হয়েছে সামার ভ্যাকেশনের সঙ্গে সঙ্গে অনলাইনে পড়ুয়াদের ক্লাস নিতে হবে প্রত্যেকটা স্কুল থেকে (Summer Vacation)।

যেরকম ভাবে গরম বাড়ছে তার জেরে অনির্দিষ্টকালের জন্য ছুটি দেওয়া হয়েছে। কবে স্কুল খুলতে পারে সেই সম্পর্কে কিছুই এখন জানানো যাচ্ছে না। খুব স্বাভাবিকভাবেই প্রত্যেকের মনে প্রশ্ন চাচ্ছে তাহলে এবার সিলেবাস শেষ হবে কী করে। সিলেবাস শেষ করতেই একপ্রকার অনলাইন ক্লাসের পথে হেঁটেছে রাজ্যের শিক্ষা দপ্তর।

ইতিমধ্যেই এই বিষয়ে নিয়ে শিক্ষা দপ্তরের সঙ্গে আলোচনায় বসেছিল রাজ্যে স্কুল কর্তৃপক্ষ। মূলত সকল পড়ুয়া শিক্ষক-শিক্ষিকা এবং স্কুল কর্মীদের কথা মাথায় রেখেই নেওয়া হয়েছে অনলাইন ক্লাসের ব্যবস্থা (Summer Vacation)।

যদিও স্কুল কর্তৃপক্ষের জন্য এই বিষয়টি একেবারেই বাধ্যতামূলক করা হয়নি। কোন স্কুলের কাছে যদি বিকল্প কোন উপায় থাকে তাহলে নিশ্চয়ই তারা সেটি অবলম্বন করতে পারেন। জানা যাচ্ছে ভবানীপুর মিত্র ইনস্টিটিউশন, শ্যামবাজার পার্ক ইনস্টিটিউশন, যোধপুর পার্ক স্কুল গুলোর মতো সরকারি স্কুলগুলির পাশাপাশি রাজ্যের বেসরকারি স্কুল গুলিতেও এই নিয়ম লাগু করা হয়েছে।

আরও খবর জানতে ফলো করুন আমাদের দৈনিক নিউজ বাংলাকে

Written By Tithi Adak

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment