Mid-Day-Meal Report 2024: বিভিন্ন স্কুলে মিড-ডে-মিলের সমীক্ষা শুরু, র‍্যাঙ্কিং দেওয়া হবে পারফরমেন্সের ভিত্তিতে

Share:

Mid-Day-Meal Report: রাজ্যের বিভিন্ন সরকারি স্কুলগুলিতে ইতিমধ্যেই জারি করা হয়েছে নতুন নির্দেশ। জানা যাচ্ছে রাজ্য জুড়ে বিভিন্ন স্কুলে চলবে মিলের সমীক্ষা। যার ওপর ভিত্তি করে প্রত্যেকটি স্কুলকে দেওয়া হবে নির্দিষ্ট পারফরম্যান্সের ভিত্তিতে একটি মার্কস।

ADVERTISEMENTS

Mid-Day-Meal Report

রাজ্যের বিভিন্ন সরকারি স্কুল থেকে মিড ডে মিল চালু করা হয়েছিল ২০১৩ সালে (Mid-Day-Meal Report 2024)। সাধারণত রাজ্যের আন্ডারে যে সমস্ত সরকারি স্কুলগুলি রয়েছে সেখানে অষ্টম শ্রেণীর অবধি দুপুরবেলায় মিড ডে মিল দেওয়া হতো। তবে বর্তমানে তা বাড়িয়ে ইতিমধ্যেই দশম শ্রেণী অবধি করে দেওয়া হয়েছে। মিড ডে মিল প্রকল্প রূপায়ণে রাজ্য সরকার আদৌ কতটা সার্থক হয়েছে সেই সমীক্ষায় এবার চালাতে চলেছে তারা।

কী কী বিষয়ে সমীক্ষা করা হবে? সমীক্ষার দায়িত্বে কারা থাকবেন? সমস্তটাই বিস্তারিত জানিয়ে দেওয়া হয়েছে রাজ্য সরকারের পক্ষ থেকে। যা আজকের আমাদের এই প্রতিবেদনে সম্পূর্ণভাবে আলোচনা করা হল (Mid-Day-Meal Report)।

কী কী বিষয় সমীক্ষা করা হবে?

সকল ছাত্র-ছাত্রীদের মধ্যে কেউ আদৌ মিড ডে মিল পাচ্ছে কিনা মিড ডে মিল পেলেও তা উপযুক্ত পুষ্টি সম্পন্ন কিনা সেই খাবারের ওপর ভিত্তি করে একটি নির্দিষ্ট মান দেওয়া হবে।। এই মূল্যায়নের উপর দেএয়া হবে নির্দিষ্ট মার্কস। স্কুল শিক্ষা কেন্দ্র এবং মাধ্যমিক শিক্ষা কেন্দ্রগুলিতে মিড ডে মিল র‍্যাংকিং এর আওতায় আনা হয়েছে ইতিমধ্যেই।

কবে থেকে শুরু হবে এই সমীক্ষা?

জানা যাচ্ছে আগামী 15 ই এপ্রিল থেকে এই সমীক্ষা শুরু হয়ে গিয়েছে এবং এই সমীক্ষার টানা চলবে একমাস পর্যন্ত।

কীভাবে এই সমীক্ষাগুলি চালানো হবে?

বিভিন্ন ধারে এই সমীক্ষাগুলি চালানো হবে বিভিন্ন স্কুলের উপর কেন্দ্র করে। এক মাস ধরে রাজ্যজুড়ে বিভিন্ন স্কুল গুলিতে চলবে পরিদর্শন এবং মোট ৩০টি বিষয়ের উপর নজর রাখা হবে। সেখান থেকেই সংগ্রহ করা হবে বিভিন্ন তথ্য। জানার চেষ্টা করা হবে স্কুলের মোট ছাত্র-ছাত্রীর সংখ্যা কত! তার মধ্যে ঠিক কতজন মিড ডে মিল পান! মিড ডে মিলের চালের মান কী রকম! খাবার আদৌ স্বাস্থ্যসম্মত কিনা! সঠিক উপায়ে রান্না হয় কিনা? তা সবকিছুই বিচার করে দেখা হবে। এছাড়াও নজর রাখা হবে মিড ডে মিলের কুকার ও হেলপারদের নিয়মিত মাসিক ভাতা দেওয়া হয় কিনা কিংবা স্কুলের ডাইনিং বা হলের ব্যবস্থা রয়েছে কিনা সেই বিষয়গুলির ওপরেও (Mid-Day-Meal Report)।

সমীক্ষার দায়িত্বে কোন কোন ব্যক্তি থাকবেন?

সমীক্ষার দায়িত্বে তথ্য সংগ্রহ করে থাকবেন। স্বাস্থ্য বিভাগের ভারপ্রাপ্ত আধিকারিকেরা। অনেক ক্ষেত্রেই পার্শ্ববর্তী কোন স্কুলের শিক্ষক বা শিক্ষাবন্ধু কিংবা এডুকেশন সুপারভাইজার হিসেবে পার্শ্ববর্তী কোন স্কুলের প্রধান শিক্ষককেও এই দায়িত্বের ভার দেওয়া হতে পারে।।

রাজ্য সরকারের তরফ থেকে এই সমীক্ষা চলাকালীন প্রত্যেক স্কুলের ছাত্র-ছাত্রীদের ভালো-মন্দ খাবারের ব্যবস্থা আদৌ করা হচ্ছে কিনা যেমন তারা মাছ মাংস কিংবা ডিম পাচ্ছেন কিনা সেই বিষয়েও জোর দেওয়া হবে। এই সময় ছাত্রছাত্রীরা স্কুলের মিড ডে মিলের পাতে পেয়ে যাবেন ভালো-মন্দ খাবার।

আরও খবর জানতে ফলো করুন আমাদের দৈনিক নিউজ বাংলাকে

Written By Tithi Adak

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment