LPG Gas Price 2024: রান্নার গ্যাসে মিলবে ৩০০ টাকা ভর্তুকি, এইভাবে করুন আবেদন

Share:

LPG Gas Price 2024: ঘোষণা হয়ে গিয়েছে, লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ইতিমধ্যেই একের পর এক নতুন উদ্যোগের সঙ্গে পরিচয় করিয়ে দিয়েছেন সাধারণ মানুষের। কখনো বিনামূল্যে বিদ্যুৎ প্রকল্প থেকে শুরু করে বিভিন্ন প্রকল্পের টাকা বাড়ানো, সবটাই এখন সাধারণ মানুষের কথা ভেবেই ডিজাইন করা হয়েছে।

ADVERTISEMENTS

LPG Gas Price 2024

কেন্দ্রীয় মন্ত্রিসভার পক্ষ থেকে ২০২৪ এবং ২৫ এর বাজেট যখন পেশ করা হয় তখনই সাধারণ মানুষের মুখে হাসি ফুটিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বেশ কিছুদিন আগেই নারী দিবস উপলক্ষে রান্নার গ্যাসের দাম কমানো হয়েছিল ১০০ টাকা। এই দিন আবারো একইসঙ্গে সামনে আনা হয়েছিল গ্যাসের সঙ্গে মিলবে ৩০০ টাকা ভর্তুকিও।

এই ভর্তুকি সবার জন্য? নাকি কোনও প্রকল্পের আওতায় মিলছে (LPG Gas Price 2024)? কীভাবেই বা আবেদন করতে হবে এই ভর্তুকি পেতে গেলে? সবটাই বিস্তারিত জেনে নেব আজকের আমাদের এই প্রতিবেদনে।

প্রথমেই বলে রাখা ভালো ৩০০ টাকা করে ভর্তুকি দেওয়া হবে শুধুমাত্র প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার আওতাধীন গ্রাহকদের। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সাধারণ মানুষের কথা ভেবে ২০১৬ সালের মে মাসে চালু করেছিলেন উজ্জ্বলা প্রকল্প। যে প্রকল্পের আওতায় দরিদ্র মহিলাদের বিনামূল্যে এলপিজি গ্যাস এবং ৩০০ টাকা করে ভর্তুকির কথা জানিয়েছিলেন। কথা ছিল এই ভর্তুকি মানুষেরা পাবেন ২০২৪ সালের ৩১ শে মার্চ অবধি।

যেহেতু সামনে লোকসভা নির্বাচন তাই এই নির্বাচনকে কেন্দ্র করে আরও এক বছর উজ্জ্বলা প্রকল্পের (LPG Gas Price 2024) গ্রাহকদের জন্য ভর্তুকি বাড়িয়ে দেওয়া হয়েছে। এই প্রকল্পের আওতায় বলা হয়েছে ২০২৫ এর ৩১ শে মার্চ অব্দি একই রকম নিয়ম বহাল থাকবে।

এবারে দেখে নেওয়া যাক কোনও মানুষ যদি উজ্জ্বলা প্রকল্পে আবেদন করতে চান তাহলে কীভাবে আবেদন করবেন?

সবার প্রথমেই যদি কোনও মানুষ এই প্রকল্পের অধীনে আবেদন করতে চান তাহলে চলে যেতে হবে অফিশিয়াল ওয়েবসাইটে। অফিসিয়াল ওয়েবসাইটে যাওয়ার পরেই আবেদনকারীর স্ক্রিনের ভেসে উঠবে হোম পেজের একটি অপশন। হোমপেজের এখানে ক্লিক করতে হবে (LPG Gas Price 2024)।

এরপরেই আবেদনকারী খুঁজে পাবেন এইচপি, ইনডেন এবং ভারত গ্যাসের মতো ডিস্ট্রিবিউটার নামগুলি। Hp, ইন্ডেন, নাকি ভারত কোন ডিস্ট্রিবিউটরের থেকে আবেদনকারী গ্যাস নিয়ে থাকেন সেই অনুযায়ী তথ্য প্রদান করতে হবে সেখানে। এরপর প্রয়োজনীয় নথি যেমন আধার কার্ড, মোবাইল নম্বর এবং অন্যান্য বিবরণ দিয়ে আপলোড করতে হবে আবেদনকারীকে।

সমস্ত তথ্য সঠিকভাবে পূরণ করার পর কোনওরকম ভুল রয়েছে কিনা আবেদনকারীকে পুনরায় আরো একবার চেক করে নিতে হবে। পিএম উজ্জ্বলা যোজনার সুবিধা পেতে যেকোনও আবেদনকারী অনায়াসে আবেদন করতে পারবেন অফলাইনেও।

এবারে দেখে নেওয়া যাক এই প্রকল্পের সুবিধা পেতে কী কী প্রয়োজনীয় নথি দরকার।

  • আধার কার্ড
  • মোবাইল নম্বর
  • ব্যাংকের পাসবুকের ফটোকপি

Written By Tithi Adak

আরও খবর জানতে ফলো করুন আমাদের দৈনিক নিউজ বাংলাকে

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment