Lic Jeevan Utsav Scheme 2024: 1 লাখ টাকা পেনশন পাবেন সারা জীবন, বয়স্কদের জন্য চালু একটি শক্তিশালী প্রকল্প

Share:

Lic Jeevan Utsav Scheme: বর্তমানে আমাদের দেশের সবচেয়ে বড় কোম্পানি হল এলআইসি। যা প্রদান করে থাকে মানুষের জীবন বীমা। উপার্জন করার পর পরই মানুষ চায় কীভাবে সেই টাকা নিশ্চিতভাবে ভবিষ্যতের জন্য জমিয়ে রাখতে। এই সঙ্গে সঙ্গে তারা এও ভাবেন যাতে কোনও দুর্ঘটনা ঘটলেও তাঁদের পরিবারের কারণ অসুবিধা না হয়।

ADVERTISEMENTS

Lic Jeevan Utsav Scheme

এই কথা মাথায় রেখেই সরকারি কোম্পানি এলআইসি (Lic Jeevan Utsav Scheme) নিয়ে এসেছে বিভিন্ন রকম জীবন বীমা পরিষেবা। যেখানে পাওয়া যাচ্ছে একের পর এক সুবিধা। সম্প্রতি এল আই সির তরফ থেকে নিয়ে আসা হয়েছে জীবন উৎসব প্ল্যান। যে প্ল্যান অনুযায়ী সীমিত সময়ের জন্য এই প্রকল্পে প্রিমিয়াম পরিষদ করার পরে যে কোনও বিনিয়োগকারী রিটার্ন পাবেন নিশ্চিতভাবে। এই প্রকল্পে মোট ১০ শতাংশ থাকছে আয়ের সুবিধা।

এলআইসির জীবন উৎসব প্রকল্পের বিশেষত্ব হল এই প্রিমিয়াম পরিশোধের (Lic Jeevan Utsav Scheme) মেয়াদ পাঁচ বছর থেকে ১৬ বছরের মধ্যে করা। যার অর্থ শুধু বিনিয়োগকারীকে সীমিত সময়ের জন্য প্রিমিয়াম দিতে হবে। এরপর প্রিমিয়াম পেমেন্টের মেয়াদের উপর নির্ভর করবে পলিসির সুবিধা।

এলআইসি অর্থাৎ লাইফ ইন্সুরেন্স কর্পোরেশন তার এই বীমা পরিকল্পনা (Lic Jeevan Utsav Scheme) চালু করেছিলেন ২০২৩ সালের ২৯ শে নভেম্বর। এই প্রসঙ্গে লাইফ ইন্সুরেন্স কর্পোরেশন বি এ এস ই ফাইলিং এ বলেছিল, “সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া (লিস্টিং বাধ্যবাধকতা এবং প্রকাশের প্রয়োজনীয়তা) রেগুলেশন, 2015 -এর রেগুলেশন 30 অনুসারে, আপনাকে জানানো হচ্ছে যে কর্পোরেশন 29 নভেম্বর, 2023 তারিখে তার নতুন পণ্য লঞ্চ করার ঘোষণা করেছে।”

লাইফ ইন্সুরেন্স কর্পোরেশনের জীবন বীমা প্ল্যান নিশ্চিত রিটার্ন প্রদান করবেন এক সময়।

এবারে দেখে নেওয়া যাক এই প্ল্যানের সুবিধাগুলি কী কী রয়েছে?

জীবন বীমা প্ল্যান একটি সম্পূর্ণ জীবন বীমার ওপর সুবিধা দেয়। সীমিত সময়ের প্রিমিয়ামের পরিষদের মেয়াদ রয়েছে পাঁচ থেকে ১৬ বছর পর্যন্ত। প্রিমিয়াম পরিষদের পর মেয়াদের গ্যারান্টিযুক্ত সময়ের যোগ, নিয়মিত ইনকাম বেনিফিট বা ফ্লেক্সি ইনকাম বেনিফিট, কমপক্ষে নিশ্চিতভাবে পাঁচ লক্ষ টাকার রিটার্ন এই বিশেষ স্কিমের বিশেষত্ব।

বেশ কিছুদিন আগে এলআইসি চেয়ারম্যান সিদ্ধার্থ মহান্তি সংবাদ মাধ্যমকে জানিয়েছিলেন যে বীমা কারি চলতি আর্থিক বছরে নতুন ব্যবসায়িক প্রিমিয়ামে দ্বিগুণ অংকের বৃদ্ধি অর্জনের লক্ষ্যে আগামী মাসে তিন থেকে চারটি পণ্য লঞ্চ করবে। এছাড়া তিনি আরও যোগ করেন, “আমরা গত বছরের তুলনায় দ্বিগুণ অঙ্কের প্রবৃদ্ধি প্রজেক্ট করছি। আমরা এটি অর্জন করতে যাচ্ছি কারণ একটি সাম্প্রতিক প্রবণতা ব্যক্তিগত খুচরা ব্যবসায় বৃদ্ধি পাচ্ছে। আমাদের প্রতিশ্রুতিকে আরও শক্তিশালী করার জন্য, আমরা কিছু নতুন আকর্ষণীয় পণ্য চালু করতে যাচ্ছি।”

প্রসঙ্গত ১৯৫৬ সালের পয়লা সেপ্টেম্বর প্রতিষ্ঠিত হয় লাইফ ইন্সুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া অর্থাৎ এলআইসি (Lic Jeevan Utsav Scheme)। ভারতীয় সংসদ বিমান শিল্পকে জাতীয়করণ করার উদ্দেশ্যেই ভারতের এই জীবন বীমা আইন পাস করিয়েছিলেন। এটি বর্তমানে একটি ভারতীয় বহুজাতি পাবলিক সেক্টরের জীবন বীমা কোম্পানি। এই সদর দপ্তর রয়েছে মুম্বাইতে। ভারতের বৃহত্তম জীবন বীমা কোম্পানি এবং সেই সংগীত ২০১৩ সালের মার্চ মাস পর্যন্ত ৪৫.৭ ট্রিলিয়ন টাকার মূল্য ব্যবস্থাপনার অধীনে মোট সম্পদ সহ বৃহত্তম প্রতিষ্ঠান বিনিয়োগকারী কেন্দ্র এটি। ভারত সরকারের মালিকানাধীন এবং অর্থমন্ত্রকে প্রশাসনিক নিয়ন্ত্রণে রয়েছে এই সংস্থা।

আরও খবর জানতে ফলো করুন আমাদের দৈনিক নিউজ বাংলাকে

Written By Tithi Adak

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment