Civic Volunteer 2024: সিভিক ভলেন্টিয়ার পশ্চিমবঙ্গে কিভাবে নিয়োগ হয়? সুযোগ সুবিধা ও বেতন জেনে নিন।

Share:

Civic Volunteer: ইতিমধ্যেই সিভিক ভলেন্টিয়ারদের নিয়ে যে সকল জিনিস প্রকাশ্যে এসেছে তা প্রত্যেকেরই অজানা নয়। বেশ কিছুদিন আগে সিভিক ভলেন্টিয়ার নিয়োগ নিয়ে এক ভুয়ো খবর সামনে এসেছিল।

ADVERTISEMENTS

West Bengal Civic Volunteer Recruitment Salary Details

যে খবর অনুযায়ী চোখে পড়েছিল মোট এক লক্ষ শুন্য পদে সিভিক ভলেন্টিয়ার নিয়োগ করা হবে। তবে এই খবর যে কোনওভাবেই সত্যি নয় তা জানিয়ে দেওয়া হয়েছে রাজ্য পুলিশ এর পক্ষ থেকে এবং সার্ভার ক্রাইম ডিপার্টমেন্ট থেকে (Civic Volunteer)।

সিভিক ভলেন্টিয়ারদের নিয়োগ ইতিহাস ঘাটলে জানা যায় মূলত পুলিশদের সহায়তা করার কাজেই ২০০৮ সালে রাজ্য সরকার প্রথম পরিকল্পনা করেছিলেন গ্রীন পুলিশ বাহিনী সৃষ্টি করার। এই পরিকল্পনা অনুযায়ী সিভিক ভলেন্টিয়ারদের নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছিল ২০১২ সাল থেকে। সেই সময় পর্যাপ্ত পরিমাণে কর্মী না থাকার দরুণ পরের বছর অর্থাৎ ২০১৩ সাল থেকে রাজ্য সরকার প্রায় ৪০ হাজার পুলিশ এবং তার সঙ্গে ১ লক্ষ ৩০ হাজার সিভিক ভলেন্টিয়ার নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ্যে এনেছিল (Civic Volunteer)।

যতদিন বেড়েছে ততই বৃদ্ধি পেয়েছে সিভিক ভলেন্টিয়ারদের গুরুত্ব। আইনশৃঙ্খলা রক্ষার ক্ষেত্রে পুলিশদের কাঁধে কাঁধ মিলিয়ে সিভিক ভলেন্টিয়ার নিজেদের অবদান এবং ভূমিকা তৈরি করেছে। বিভিন্ন ট্রাফিক নিয়ম সম্পর্কে জনগণকে সচেতন করা এবং বেআইনি কোনও কাজ না হতে দেওয়া এর সঙ্গে সঙ্গে ভিড় নিয়ন্ত্রণ করা সবকিছুই এসে পড়ে সিভিক ভলেন্টিয়ারদের কাছেই (Civic Volunteer)।

সামনেই রয়েছে লোকসভা নির্বাচন তাই এই লোকসভা নির্বাচনকে কেন্দ্র করে বিভিন্ন ভোট কেন্দ্রগুলিতে খুব স্বাভাবিকভাবেই মানুষের ভিড় বাড়বে। এমন পরিস্থিতিতে এই সিভিক ভলেন্টিয়ারদের নিরাপত্তা এবং নিয়োগ নিয়ে জোরদার করা হচ্ছে। এখনো পর্যন্ত কোনো রকম অফিসিয়াল নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ্যে আসেনি।

সিভিক ভলেন্টিয়ার পদে চাকরি পেতে হলে কীভাবে চাকরি পাওয়া যায়? কী কী নিয়ম কানুন রয়েছে? বেতন প্রক্রিয়া কী রয়েছে? কারা কারা সিভিক ভলেন্টিয়ার পদের নিয়োগ হতে পারবেন? সবটাই বিস্তারিত রইল আজকে আমাদের এই প্রতিবেদনে।

কারা কারা সিভিক ভলেন্টিয়ার পদে যোগ দিতে পারবেন?

সিভিক ভলেন্টিয়ার হওয়ার জন্য প্রথমেই পশ্চিমবঙ্গের স্থায়ী নাগরিক হতে হবে। বয়স সীমা সর্বনিম্ন ২০ বছর এবং সর্বোচ্চ ৬০ বছরের মধ্যে থাকতে হবে। যেকোনো সরকার স্বীকৃত স্কুল থেকে ন্যূনতম অষ্টম শ্রেণি পাস হতে হবে আবেদনকারীকে।

সিভিক ভলেন্টিয়ারদের বেতন কত দেওয়া হয়ে থাকে?

রাজ্যে যে সমস্ত ভলেন্টিয়াররা রয়েছেন তাদের নয় হাজার টাকা করে বেতন দেওয়া হয় প্রত্যেক মাসে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পূজার সময় তাদের ৫৩০০ টাকা করে বোনাস দেওয়ার ব্যবস্থা করে থাকেন। সিভিক ভলেন্টিয়ার নিয়োগ প্রসঙ্গে কর্মীদের রাজ্য পুলিশের গ্রুপ ডি পদে যে নিয়োগ করা হবে তা আগেই জানিয়ে দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Civic Volunteer)।

সিভিক ভলেন্টিয়ারদের কী কী সুযোগ-সুবিধা থাকে?

সিভিক ভলেন্টিয়ারদের ডিউটি করে মোট ৩০ দিনে ৮ ঘণ্টা করে। মোট ১৪ টি ক্যাজুয়াল লিভ নেওয়ার ব্যবস্থা রয়েছে তাদের। যেকোনো দুর্ঘটনা জনিত কারণে আহত কিংবা নিহত হলে কর্মী এবং তাদের পরিবারেরা ইনস্যুরেন্স পর্যন্ত পেয়ে যান।

সিভিক ভলেন্টিয়ারদের রিক্রুটমেন্ট এবং অ্যাপ্লাই ডেট কী হয়?

এখনো পর্যন্ত যেহেতু কোনরকম অফিসিয়াল নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ্যে আসেনি, তাই এই মুহূর্তে কোনরকম ভাবেই অ্যাপ্লাই ডেট কী থাকছে সেই সম্বন্ধে বলা যাচ্ছে না

কীভাবে সম্পন্ন হয় নিয়োগ প্রক্রিয়া?

যে সমস্ত মানুষেরা সিভিক ভলেন্টিয়ারে যুক্ত হতে চান তাদেরকে লোকাল পুলিশ স্টেশনের যোগাযোগ করতে হয় অফলাইনের মাধ্যমে আবেদন করতে হয়।

আরও খবর জানতে ফলো করুন আমাদের দৈনিক নিউজ বাংলাকে

Written By Tithi Adak

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment