7th Pay Commission: আরও 4% ডিএ বৃদ্ধির ঘোষণা, কত হবে মোট বেতন? দেখুন হিসাব

Share:

7th Pay Commission: গত ১৯ এপ্রিল থেকে শুরু হয়ে গিয়েছে লোকসভা নির্বাচন। এদিন লোকসভা নির্বাচনের প্রথম দফা ছিল। এই লোকসভা নির্বাচনের আবহাওয়াকে কেন্দ্র করে আবারো কেন্দ্রীয় সরকার তার কর্মচারীদের জন্য বিয়ে বৃদ্ধি করার সিদ্ধান্ত নিয়েছেন। বেশ কিছুদিন আগেই চার শতাংশ করে সরকারি কর্মচারীদের দিয়ে বৃদ্ধি করা হয়েছিল।

ADVERTISEMENTS

7th Pay Commission

কেন্দ্রীয় সরকারের কর্মচারীরা ইতিমধ্যেই ডিএ পাচ্ছিলেন ৪৬ শতাংশ করে। আরো চার শতাংশ বৃদ্ধি করায় এই বিয়ের পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৫০%। বর্তমানে যে ডিএ বৃদ্ধি করার পরিকল্পনা নেওয়া হয়েছে তা সবটাই নির্ভর করছে নির্বাচন কমিশনের সবুজ সংকেতের ওপর (7th Pay Commission)।

সূত্র অনুযায়ী জানা যাচ্ছে, কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য ডিএ বৃদ্ধির আবেদন জানিয়ে নির্বাচন কমিশনের কাছ থেকে অনুমতি চাওয়া হয়েছে ইতিমধ্যেই। তবে আদৌ নির্বাচন কমিশন সবুজ সংকেত দেবে কিনা তা নির্ভর করছে সময়ের ওপর (7th Pay Commission)।

ইতিমধ্যেই প্রকাশ্যে এসেছে একাধিক রিপোর্ট। যেটি অনুযায়ী দেখা যাচ্ছে সরকারি কর্মচারীরা অবসরপ্রাপ্ত এবং ফ্যামিলি পেনশনার্সদের বিডিএ য়ে বেশ কিছুটা বাড়ানো হতে পারে। এমন প্রস্তাব পাঠানো হয়েছে জম্মু এবং কাশ্মীরের প্রশাসনিক দপ্তর থেকে। নির্বাচন কমিশনের কাছ থেকে অনুমতি মিললেই আদর্শ এবং আচরণবিধির মধ্যে সরকারি কর্মচারীদের ডিএ বাড়িয়ে দেয়া হবে বেশ কিছুটা।

এক লাফে ডিএ বেড়ে ঠিক কতটা পরিমাণ হতে পারে (7th Pay Commission)?

আপাতত জানা যাচ্ছে সরকারি কর্মচারীরা, সপ্তম কমিশনের নিয়ম অনুযায়ী।বিএফ পেয়ে থাকেন ৪৬ শতাংশ। যদি এটি আরো ৪% বৃদ্ধি করে দেওয়া হয় তাহলে এর পরিমাণ দাঁড়াবে। ৫০ শতাংশ অবধি। ওদিকে ২০২৪ সালের জানুয়ারি মাস থেকে এই সপ্তম বৃহত্তম কমিশনের আওতায় সরাসরি জানিয়ে দেওয়া হয়েছিল ৭৫ শতাংশ হারে ডিএ পেয়ে যাবেন সকল কেন্দ্রীয় কর্মচারীরা।

কেন্দ্রীয় সরকারের সঙ্গে সামঞ্জস্য রাখতে চাইছে জম্মু ও কাশ্মীরের প্রশাসনিক দপ্তর। ২০২৪ সালের জানুয়ারি মাস থেকে যেহেতু কেন্দ্রীয় সরকার তার কর্মচারীদের জন্য ডিএ বৃদ্ধি করে ৫০ শতাংশ অবধি করে দিয়েছেন তাই সেই সঙ্গেই সামঞ্জস্য বজায় রাখা হচ্ছে। এর পাশাপাশি কেন্দ্রীয় সরকারের কর্মচারীরা পাচ্ছেন হাউস রেন্ট অ্যালাউন্সেস এবং নানারকম ভাতাও। উল্লেখ্য, এক্ষেত্রেও বৃদ্ধি করে দেওয়া হয়েছে টাকার পরিমাণ (7th Pay Commission)।

মে মাস থেকে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মীরা এবং অবসরপ্রাপ্তর রাজ্যের সরকারি কর্মীরা, ডিএ বেশ কিছুদিন আগেই বাড়িয়ে দেওয়া হয়েছে। পশ্চিমবঙ্গের ক্ষেত্রে আলাদা করে কোনো রকম নির্বাচন কমিশনের অনুমতি নেওয়ার দরকার পড়েনি। চলতি বছরের যখন বাজেট পেশ করা হয়েছিল এই রাজ্যের তরফ থেকেই সেই সময়ই ঘোষণা করে দেওয়া হয়েছিল ডিএ বৃদ্ধির কথা। প্রসঙ্গত, সপ্তম বেতন কমিশনের আওতায় কেন্দ্রীয় সরকারের কর্মচারীরা পেয়ে থাকেন পঞ্চাশ শতাংশ হারের দিয়ে। কিন্তু এক্ষেত্রে রাজ্য সরকারের কর্মীরা ষষ্ঠ বেতন কমিশনের আওতায় ১৪ শতাংশ হারে মাত্র ডিএ পেয়ে থাকেন।

আরও খবর জানতে ফলো করুন আমাদের দৈনিক নিউজ বাংলাকে

Written By Tithi Adak

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment