JAC 10th Result 2024: মাধ্যমিকের রেজাল্ট বেরিয়ে গেল, কে প্রথম হল? ৫% কম পাস করল! ওয়েবসাইটে সমস্যা হলে কী করবে?

Share:

JAC 10th Result 2024: বেরিয়ে গেল মাধ্যমিকের রেজাল্ট! অনেকদিন ধরেই ছাত্রছাত্রীরা অপেক্ষা করছিলেন কবে তারা তাদের রেজাল্ট হাতে পাবেন! তবে সেই দীর্ঘ অপেক্ষার অবসান ঘটিয়ে এই রাজ্য থেকে প্রকাশ করে দেওয়া হল দশম শ্রেণীর রেজাল্ট।

ADVERTISEMENTS

JAC 10th Result 2024

পাশের হার কত রয়েছে? কীভাবে পরীক্ষার্থীরা নিজেদের রেজাল্ট চেক করবেন? নিজেদের রেজাল্ট কোন কোন ওয়েবসাইটের মাধ্যমে দেখতে পাবেন? মাধ্যমিক ২০২৪ এর রেজাল্ট দেখতে গিয়ে কোন সমস্যা হলে সেই পরীক্ষার্থী আর কিভাবে নিজেদের রেজাল্ট দেখতে পারবেন? সবটাই আমাদের এই প্রতিবেদনে আলোচনা করা হল (JAC 10th Result 2024)।

মাধ্যমিককে যেকোনো পড়ুয়ার জীবনে সবচেয়ে বড় পরীক্ষা হিসেবে গ্রাহ্য করা হয়। কারণ এই পরীক্ষায় পড়ুয়ারা নিজেদের স্কুল ছেড়ে অন্য স্কুলে অচেনা পরিবেশে অচেনা শিক্ষকদের সামনে গিয়ে পরীক্ষা দেন। খুব স্বাভাবিকভাবেই প্রত্যেকের মনে চলতে থাকে টেনশন।

পরীক্ষার পর থেকেই কমবেশি প্রত্যেক ছাত্র-ছাত্রীরাই নিজেদের রেজাল্ট কবে হাতে পাবেন সেই আগ্রহে দিন গুনতে থাকেন। সম্প্রতি সামনে এসেছে এই রাজ্যের রেজাল্ট। দশম শ্রেণীর ম্যাট্রিক পরীক্ষার রেজাল্ট বার করেছে ঝাড়খন্ড।

চলতি বছরে ঝাড়খন্ডে মাধ্যমিক পরীক্ষা শুরু হয়ে গিয়েছিল ৬ই ফেব্রুয়ারি থেকে এবং শেষ হয়েছিল ২৬ শে ফেব্রুয়ারিতে। এই সময় পরীক্ষায় বসে ছিলেন মোট ৪.২ লক্ষ ছাত্রছাত্রী (JAC 10th Result 2024)।

মোট পাসের হার কত রয়েছে এই বছর?

প্রকাশ্যে আসা তথ্য অনুযায়ী জানা যাচ্ছে গত বছরের তুলনায় চলতি বছরের পাশের হার বেশ কিছুটা কমে গিয়েছে। গত বছরের মোট পড়ুয়াদের মধ্যে ৯৫.৩৮ শতাংশ পড়ুয়া ম্যাট্রিক পরীক্ষায় উত্তীর্ণ হয়েছিলেন। চলতি বছরের সেই পড়ুয়ার সংখ্যা কমে দাঁড়িয়েছে ৯০.৩১ শতাংশতে। অর্থাৎ এখানে দেখা যাচ্ছে মোট পাঁচ শতাংশের মতো কমে গিয়েছে পাশের হার।

ঝাড়খণ্ডের মেট্রিক পরীক্ষায় প্রথম ডিভিশনে ইতিমধ্যেই পাস করেছেন প্রায় ৫৮ শতাংশ ছাত্র-ছাত্রী। এই রাজ্য থেকে প্রথম হয়েছেন জোসনা জ্যোতি। যার প্রাপ্ত নম্বর ৯৯.২%। ওদিকে দ্বিতীয় হয়েছেন সানা সঞ্জরি তিনি পেয়েছেন ৯৮.৬ শতাংশ নম্বর (JAC 10th Result 2024)।

মাধ্যমিক ২০২৪ এর রেজাল্ট চেক করতে গিয়ে যদি ওয়েবসাইটে সমস্যা হয় তাহলে কী করবেন?

ঝাড়খণ্ডের রেজাল্ট প্রকাশে আনা হলেও বর্তমানে এখনো প্রকাশ্যে আসেনি পশ্চিমবঙ্গের মাধ্যমিকের রেজাল্ট। যেহেতু অনেকটা বড় সংখ্যক ছাত্রছাত্রী এই পরীক্ষা দিয়ে থাকেন তাই রেজাল্ট দেখার সময় অনেক ক্ষেত্রেই দেখা যায় ওয়েবসাইট কাজ না করতে। সেক্ষেত্রে ছাত্রছাত্রীরা বেছে নিতে পারেন এসএমএসের সুবিধা। এসএমএস পাঠিয়ে খুব সহজেই ছাত্রছাত্রীরা নিজেদের পরীক্ষার প্রাপ্ত নম্বর জানতে পারবেন।

কীভাবে এসএমএস এর সাহায্যে নিজেদের ফলাফল জানতে পারবেন পরীক্ষার্থীরা?

যেদিন পশ্চিমবঙ্গের ২০২৪ এর মাধ্যমিকের ফলাফল বেরোবে সেদিন শিক্ষার্থীদের 5676750 এই নম্বরে পাঠিয়ে দিতে হবে এসএমএস। প্রথমে লিখতে হবে ডব্লিউবি তারপর রোল নাম্বার লিখে সরাসরি মেসেজ পাঠাতে হবে। যেমন ধরুন, কোনও ছাত্র-ছাত্রী যদি রোল নম্বর 12345 হয়ে থাকে, তাহলে তাকে সরাসরি টাইপ করে লিখতে হবে WB 12345 এবং পাঠিয়ে দিতে হবে 5676750 এই নম্বরে।

কীভাবে মাধ্যমিক ২০২৪ এর রেজাল্ট ওয়েবসাইট থেকে চেক করবেন ছাত্রছাত্রীরা?

এক্ষেত্রে সরাসরি চলে যেতে হবে পশ্চিমবঙ্গ বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে। সেখান থেকে ফলাফল প্রকাশ হওয়ার পর এই শিরোনামের লিংকে ক্লিক করে নিজেদের রোল নম্বর এবং জন্ম তারিখ বসিয়ে দিতে হবে। এরপর সাবমিট অপশনে ক্লিক করলেই ছাত্রছাত্রীরা নিজেদের স্ক্রিনে দেখতে পাবেন তাদের ফলাফল। পরবর্তীকালে রেফারেন্স এর জন্য ছাত্র-ছাত্রীরা নিজেদের কাছে এক কপি করে ডাউনলোড করে প্রিন্ট বার করিয়ে নিতে পারেন।

আরও খবর জানতে ফলো করুন আমাদের দৈনিক নিউজ বাংলাকে

Written By Tithi Adak

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment