Rules Changed 2024: গ্যাস থেকে শুরু করে মে এর নিয়মে বড় পরিবর্তন

Share:

Rules Changed 2024: ইতিমধ্যেই বেজে গিয়েছে, এপ্রিল মাস বিদায়ের ঘন্টা। হাতে মাত্র আর একদিন। এরপরেই প্রত্যেকে পা রাখতে চলেছেন এপ্রিল থেকে মে মাসে। প্রত্যেক মাস শুরু হতে না হতেই দেখা যায় নিয়মে বেশ কিছু পরিবর্তন (Rules Changed 2024)।

ADVERTISEMENTS

Rules Changed 2024

এবার যে নিয়মে বেশ কিছু পরিবর্তন হবে সেই অন্যথাও হবে না। জানা যাচ্ছে এপ্রিল থেকে মে মাস শুরু হতেই বেশ কিছু নিয়মে পরিবর্তন আসতে চলেছে। পরিবর্তন আসতে চলেছে এলপিজি সিলিন্ডার এইচডিএফসি ব্যাংকের সিনিয়র কেয়ার আইসিআইসিআই ব্যাংকের সেভিংস অ্যাকাউন্ট ইত্যাদি ক্ষেত্রে। এবারে দেখে নেওয়া যাক কোথায় কি রকম পরিবর্তন আসতে চলেছে।

এলপিজি সিলিন্ডারের দামের পরিবর্তন

সাধারণত প্রত্যেক মাসে পহেলা দিনে এলপিজি রান্নার গ্যাস সিলিন্ডারের দাম পরিবর্তিত হয়ে থাকে। গত কয়েক মাস ধরে মোটামুটি নিয়ম করে মাসের শুরুতে ১৯ কেজি বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম পরিবর্তিত হয়ে আছে। দীর্ঘদিন মাসের প্রথম দিনে ১৪.২ কেজি ভর্তুকিহীন রান্নার গ্যাস সিলিন্ডারের দাম কোনওরকম হেরফের করা হয়নি (Rules Changed 2024)।

এইচডিএফসি ব্যাঙ্কে সিনিয়ার কেয়ার এফডির সময়সীমা

শুধুমাত্র প্রবীণ নাগরিকদের উদ্দেশ্য করে যে স্পেশাল ফিক্সড ডিপোজিট স্কিম চালু করা হয়েছে এইচডিএফসি ব্যাংকের পক্ষ থেকে তার মেয়াদ বাড়িয়ে দেওয়া হচ্ছে। আগামী দশই মে পর্যন্ত এই স্কিমে বিনিয়োগ করতে পারবেন প্রত্যেকে (Rules Changed 2024)।

আইসিআইসিআই ব্যাংকের সেভিংস অ্যাকাউন্টের চার্জে বিভিন্ন পরিবর্তন

ওদিকে চেকবুক আই এম পি এস স্টপ পেমেন্ট চার্জ ইসিএস বা এন এ সি এইচ ডেভিড রিটার্নসহ বিভিন্ন পরিষেবার ক্ষেত্রে চার্জের হেরফের করা হয়েছে, আই সি আই সি আই ব্যাংক এর পক্ষ থেকে। যে নতুন চার্জের বিষয়টি কার্যকর করা হবে বলে মনে হচ্ছে পহেলা মে থেকে সেগুলি হল:

ডেবিট কার্ডের বাসিক চার্জ: প্রত্যেক বছরে ২০০ টাকা করে বার্ষিক চার্জ দিতে হয়। তবে গ্রামীণ এলাকার মানুষের জন্য এই অংকটা বর্তমানে রয়েছে নিরানব্বই টাকা (Rules Changed 2024)।

চেকবুক: প্রত্যেক বছরের মোট ২৫ টি চেক বিনামূল্যে পাবেন গ্রাহকরা। এরপর থেকে প্রতিটি চেকের জন্য নেয়া হবে ৪ টাকা করে। অ্যাকাউন্ট বন্ধ করতে কোনরকম টাকা লাগবে না। স্টপ পেমেন্ট চার্জ। চেকের ক্ষেত্রে মোট ১০০ টাকা লাগবে। কাস্টমার কেয়ার আইভিআর এবং নেট ব্যাংকিং এর ক্ষেত্রে সেরকম কোন অর্থ লাগবে না বলেই জানিয়ে দেওয়া হয়েছে।

আইডিএফসি ব্যাংকের ক্রেডিট কার্ডের নিয়মের বিভিন্ন পরিবর্তন

ক্রেডিট কার্ডের মাধ্যমে কুড়ি হাজার টাকার বেশি বিভিন্ন বিল মেটানো হবে। তখন চার্জ হিসাবে ধার্য করা হবে মাত্র এক শতাংশ। এর সঙ্গে যুক্ত হবেন নির্দিষ্ট পরিমাণ gst

আরও খবর জানতে ফলো করুন আমাদের দৈনিক নিউজ বাংলাকে

Written By Tithi Adak

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment