Madhyamik Result 2024: মাধ্যমিক পরীক্ষা 2024 এর রেজাল্টের দিন প্রকাশ্যে, কীভাবে চেক করবেন? দেখুন

Share:

Madhyamik Result 2024: বেশ কিছুদিন আগেই শেষ হয়েছে চলতি বছরের মাধ্যমিক পরীক্ষা। মাধ্যমিক প্রত্যেক পড়ুয়াদের জীবনে সবচেয়ে বড় পরীক্ষা হিসাবে ধরা হয়ে থাকে। কেননা এই সময় পড়ুয়ারা নিজেদের স্কুল ছেড়ে অন্য স্কুলে যান পরীক্ষা দিতে।

ADVERTISEMENTS

How to check Madhyamik Result 2024 via mobile

সম্পূর্ণ নতুন পরিবেশ সম্পূর্ণ নতুন সবকিছুর মধ্যে পরীক্ষা দিয়ে তারা অর্জন করেন নতুন অভিজ্ঞতা। খুব স্বাভাবিকভাবে জীবনের এত বড় এক পরীক্ষার পরে প্রত্যেকেই অধীর আগ্রহে অপেক্ষা করে থাকেন। তারা তাদের ফলাফল হাতের মুঠোয় পাবেন।

ইতিমধ্যেই ঘোষণা হয়ে গিয়েছে, আসছে বছরের মাধ্যমিক পরীক্ষার (Madhyamik Result 2024) রুটিন। ২০২৫ এর মাধ্যমিক পরীক্ষা শুরু হবে ১২ ই ফেব্রুয়ারি থেকে। অন্যান্য বছর Madhyamik Result 2024 ঘোষণার দিন ঘোষণা করা হয়ে থাকে আসছে বছরের মাধ্যমিক পরীক্ষার রুটিন। তবে চলতি বছরে ধরা পড়েছে একেবারে অন্যরকম চিত্র।

যেদিন পরীক্ষা শেষ হয় সেই দিনই রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়ে দিয়েছিলেন পরের বছর পরীক্ষার (Madhyamik Result 2024)রুটিন। সেদিন বলা হয়েছিল ১৪ ই ফেব্রুয়ারি থেকে শুরু হবে ২০২৫ এর মাধ্যমিক পরীক্ষা। তবে ১৪ ই ফেব্রুয়ারি সাধারণত রাজ্য সরকারের ক্যালেন্ডার হিসেবে ছুটির দিন হিসাবে গণ্য করা হয়ে থাকে। কেননা এদিন থাকে পঞ্চানন বর্মার জন্মদিন। এই ছুটির দিন উপলক্ষে কীভাবে মাধ্যমিকের মতো একটি গুরুত্বপূর্ণ পরীক্ষা হতে পারে তা নিয়েই উঠছিল প্রশ্ন! সেই ভুল সংশোধন করা হয়েছে ইতিমধ্যেই।

কবে বেরোবে মাধ্যমিক পরীক্ষা ২০২৪ এর রেজাল্ট?

এই প্রসঙ্গে সাধারণত ছাত্র-ছাত্রীরা জানতে পারবেন বিভিন্ন সংবাদ মাধ্যমের মধ্য দিয়ে কিংবা অফিসিয়াল ওয়েবসাইট এর মধ্যে দিয়ে। এখনো পর্যন্ত সেরকমভাবে সম্ভাব্য ঘোষণা করা না হলেও বিভিন্ন সূত্র মারফত পাওয়া খবর অনুযায়ী জানা যাচ্ছে মেয়ের প্রথম দুই সপ্তাহের মধ্যেই বেরোবে মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট।

কীভাবে মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট দেখা যাবে অনলাইনে?

মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট অনলাইনে দেখতে হলে চলে যেতে হবে অফিশিয়াল ওয়েবসাইটে। এছাড়াও বহু ওয়েবসাইট রয়েছে যেখান দিয়ে দেখা যায় মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট। তবে এগুলির মধ্যে সবচেয়ে ভালো সাইট হল পশ্চিমবঙ্গ সরকারের দ্বারা তৈরি ওয়েস্ট বেঙ্গল রেজাল্ট সাইটটি। এখানে হোমপেজের মধ্যে প্রবেশ করলেই দেখা যাবে মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট চেক করার অপশন।

এখানে বসিয়ে দিতে হবে সঠিক জন্ম তারিখ, রেজিস্ট্রেশন নম্বর। তারপর ক্লিক করলেই রেজাল্ট চলে আসবে পড়ুয়ারাদের চোখের সামনে।

ফোন দিয়ে মাধ্যমিক ২০২৪ এর রেজাল্ট দেখা যাবে?

হ্যাঁ। ফোন দিয়ে পড়ুয়ারা মাধ্যমিকের রেজাল্ট অবশ্যই দেখতে পারবেন।

অফলাইনে মাধ্যমিক ২০২৪ এর রেজাল্ট কখন পাবো?

খুব স্বাভাবিকভাবে যেদিন অনলাইনে রেজাল্ট প্রকাশ্যে আসে তার একটি দু’ঘণ্টা পর থেকেই স্কুলে স্কুলে বিতরণ করা শুরু হয়ে যায় মাধ্যমিকের রেজাল্ট। সেখান থেকেই পড়ুয়ারা আনতে পারবেন রেজাল্ট।

আরও খবর জানতে ফলো করুন আমাদের দৈনিক নিউজ বাংলাকে

Written By Tithi Adak

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment