Guruji Credit Card Scheme 2024: আর নেই কোনও চিন্তা, পড়াশোনার সব খরচ দেবে ‘এই’ রাজ্যের সরকার, আজই আবেদন করুন

Share:

Guruji Credit Card Scheme 2024: লোকসভা নির্বাচনকে কেন্দ্র করে একের পর এক নতুন স্কিম এনে চলেছে কেন্দ্রীয় সরকার থেকে শুরু করে রাজ্য সরকার। সম্প্রতি বেশ কয়েকটি স্কিমের ইতিমধ্যেই বাড়িয়ে দেওয়া হয়েছে টাকার অংক।

ADVERTISEMENTS

How to apply Guruji Credit Card to get rupees 15 lakh

শিক্ষার্থীদের জন্য সুখবর। যারা টাকার অভাবে পড়াশোনা করতে পারেন না বেশি দূর তাদের জন্য দুর্দান্ত স্কিম নিয়ে হাজির এই রাজ্যের সরকার। এই স্কিম অনুযায়ী পড়ুয়াদের দেওয়া হবে চার পার্সেন্ট হারে লোন। এই স্কিম অনুযায়ী, পড়ুয়ারা পাবেন ১৫ লক্ষ টাকা অবধি ঋণের সুবিধা।

এই প্রকল্প চালু করা হয়েছে, ঝাড়খন্ড রাজ্য থেকে। ঝাড়খন্ড সরকার উচ্চ শিক্ষার জন্য তাদের রাজ্যের পড়ুয়াদের ৪ শতাংশ হারে ১৫ লক্ষ টাকা পর্যন্ত ঋণ দেওয়ার প্রকল্প চালু করেছে। এই প্রকল্পের নাম রাখা হয়েছে গুরুজী স্টুডেন্ট ক্রেডিট কার্ড স্কিম। এছাড়াও কারিগরি শিক্ষা গ্রহণকারী মহিলা শিক্ষার্থীদের জন্য বার্ষিক ১৫ টাকা থেকে ৩০০০ টাকা পর্যন্ত আর্থিক সহায়তা প্রদান করা হয়ে থাকে। স্কিমের নাম মাঙ্কি মুন্ডা স্কলারশিপ স্কিম।

এখনও পর্যন্ত এই স্কিমের (Guruji Credit Card Scheme 2024) আওতায় কতজন রয়েছেন?

জানা যাচ্ছে মোট ১২০০ জন ছাত্র-ছাত্রী রয়েছেন গুরুজী ক্রেডিট স্কিমের আওতায়। রাচির খেলাগাওয়ে হরিবংশ টানা ভগবত স্টেডিয়ামে আয়োজিত একটি অনুষ্ঠানের মধ্যে মুখ্যমন্ত্রী চম্পাই সোরেন এই দুই স্কিম চালু করার বক্তব্য প্রকাশ্যে আনেন। এদিন মোট ১২০০ জন ছাত্রকে গুরুজি ক্রেডিট কার্ড হাতে তুলে দেন। ঐদিন মাঙ্কি মুন্ডা বৃত্তি প্রকল্পের প্রথম কিস্তির পরিমাণ ব্যাংক অ্যাকাউন্টে সরাসরি ট্রান্সফার করে দেওয়া হয় ৯০০ জন ছাত্রীকে।

এদিন ক্রেডিট কার্ড প্রকল্প চালু হওয়ার পরেই ঝাড়খন্ডে দরিদ্র ছেলেমেয়েদের পড়াশোনার জন্য টাকা পয়সা নিয়ে কোনো রকম আর চিন্তা করতে হবে না।

গুরুজি ক্রেডিট কার্ড (Guruji Credit Card Scheme 2024) এর বৈশিষ্ট্য

এই ক্রেডিট কার্ড অনুযায়ী সুবিধাভোগীদের দেওয়া হয়ে থাকে শিক্ষা ঋণ। এই ঋণ নেওয়ার জন্য ব্যাংক কোনওরকম ভাবেই শিক্ষার্থী বা তার পরিবারের থেকে কোনওরকম প্রসেসিং চার্জ নিতে পারবে না। এছাড়াও এই ক্রেডিট কার্ড অনুযায়ী ১৫ বছরের মধ্যে ঋণ ফেরত দেওয়া যাবে। সবচেয়ে বড় সুবিধা হল শিক্ষার্থী বা তাদের অভিভাবকদের কোনোরকম সিকিউরিটি বা গ্যারান্টি ব্যাংকের কাছে জমা দিতে হবে না। সব রকম ছাত্র-ছাত্রীরাই পেয়ে যাবেন এই স্কিমের বিশেষ সুবিধা।

বিশেষত কোন (Guruji Credit Card Scheme 2024) ছাত্রদের জন্য এই পরিকল্পনা গ্রহণ করা হয়েছে?

গুরুজী ক্রেডিট কার্ড স্কিমের আওতায় আবেদন করতে পারবেন যে সমস্ত ছাত্রদের পারিবারিক বার্ষিক আয় ২ লাখ টাকা। এই ঋণ প্রকল্পের মাধ্যমে শিক্ষার্থীরা তাদের বার্ষিক ফি, হোস্টেল ফি এবং অন্যান্য খরচ মেটাতে সক্ষম হবেন। আর্থিক বছরের ২০০০ এর বেশি মেধাবি ছাত্র-ছাত্রী এই প্রকল্পের সুবিধার আওতাভুক্ত হবেন।

এই প্রকল্পের আওতায় ১৫ লক্ষ টাকা অবধি ঋণ দেওয়া হচ্ছে তাই এমন পরিস্থিতিতে যে কোন শিক্ষার্থীরা যেকোনো কোর্সে ভর্তি হতে পারবেন।

কীভাবে আবেদন করবেন এই প্রকল্পে (Guruji Credit Card Scheme 2024)?

আবেদনকারী ঝাড়খন্ড সরকারের অফিসিয়াল ওয়েবসাইট থেকে আবেদন করতে পারবেন গুরুজি স্টুডেন্ট ক্রেডিট কার্ড স্কিমে। সেখানে দেখতে পাওয়া যাবে একটি ফর্ম। আবেদনপত্র ভালোভাবে ভালো করে যাচাই এবং বাছাই এর মাধ্যমে প্রদান করা হবে এই ঋণ।

আরও খবর জানতে ফলো করুন আমাদের দৈনিক নিউজ বাংলাকে

প্রয়োজনীয় নথি

  • পাসপোর্ট ছবি
  • আধার কার্ড
  • ভোটার কার্ড
  • ব্যাংকের বিবরণ
  • ইনকাম সার্টিফিকেট

Written By Tithi Adak

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment