Aikyashree Scholarship 2024: এই স্কলারশিপে পড়ুয়ারা মাধ্যমিকের পর পাবেন ১৬,০০০ টাকা, আবেদন কীভাবে করবে? জেনে নাও

Share:

Aikyashree Scholarship 2024: রাজ্যে চলতি বছরের মাধ্যমিক পরীক্ষা শেষ হয়ে গিয়েছে ফেব্রুয়ারি মাসে। বর্তমানে প্রত্যেকেই অপেক্ষা করছেন কবে? তাদের ফলাফল তারা হাতে পাবেন। ইতিমধ্যেই ঘোষণা হয়ে গিয়েছে মাধ্যমিক ২০২৪ এর রেজাল্ট কবে বেরোবে তার দিনক্ষণ।

ADVERTISEMENTS

Aikyashree Scholarship 2024

মে মাসের ২ তারিখ মাধ্যমিক ২০২৪ এর রেজাল্ট বেরোতে চলেছে। প্রকাশে আসা বিজ্ঞপ্তি অনুযায়ী দেখা যাচ্ছে সকাল ন’টায় পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে প্রকাশ্যে আনা হবে মাধ্যমিকের রেজাল্ট। তার ৪৫ মিনিট পর অর্থাৎ ন’টা বেজে ৪৫ নাগাদ পড়ুয়ারা নিজেদের রেজাল্ট দেখতে পারবেন।

মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট বেরোনোর সঙ্গে সঙ্গেই অনেক পড়ুয়ারা উচ্চশিক্ষার চিন্তাভাবনা করেন। অনেক ক্ষেত্রে দেখা যায় পর্যাপ্ত পরিমাণে টাকা-পয়সা না থাকার দরুণ অনেকে এগিয়ে যেতে পারেন না। তাই মনে প্রশ্ন আসে মাধ্যমিকের পর কোন স্কলারশিপ এ আবেদন করা যাবে? কারা কারা আবেদন করতে পারবেন? এ নিয়ে সম্পূর্ণ রইল আমাদের এই প্রতিবেদনে।

কোন স্কলারশিপে ছাত্রছাত্রীরা নির্বিঘ্নে আবেদন করতে পারবেন?

রাজ্যের যে সমস্ত দরিদ্র পরিবার থেকে মেধাবী ছাত্র-ছাত্রীরা রয়েছেন তাদের জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিয়ে এসেছেন মেধাবৃত্তি বা স্কলারশিপের বিভিন্ন প্রকল্প। যে সমস্ত স্কলারশিপের মাধ্যমে পিছিয়ে পড়া পড়ুয়ারা নিজেদের পড়াশোনা চালিয়ে নিজে যেতে পারবেন (Aikyashree Scholarship 2024)।

এরই মধ্যে এক উল্লেখযোগ্য স্কলারশিপ হলো ঐক্যশ্রী স্কলারশিপ। যে স্কলারশিপ অনুযায়ী প্রথম শ্রেণি থেকে শুরু করে মাধ্যমিক এবং তার পরবর্তী পড়াশোনার জন্য দেওয়া হয়ে থাকে। ছাত্রছাত্রীরা এই স্কলারশিপের মাধ্যমে ঠিক কত টাকা পাবেন (Aikyashree Scholarship 2024)?

ছাত্র-ছাত্রীরা স্কলারশিপের মাধ্যমে ঠিক কত টাকা পাবেন?

জানা যাচ্ছে মাধ্যমিকের পরে ক্লাস ইলেভেন এবং টুয়েলভ এ ভর্তি হবেন যে সমস্ত ছাত্র-ছাত্রী তাদের জন্য এই ঐক্যশ্রী স্কলারশিপ। এবার যারা বাড়িতে থেকে পড়াশোনা করছেন এবং যারা হোস্টেল থেকে পড়াশোনা করছেন তারা সকলেই এই স্কলারশিপের সুবিধা পেয়ে যাবেন (Aikyashree Scholarship 2024)।

এই স্কলারশিপে মোট কত টাকা দেওয়া হয়?

ঐক্যশ্রী স্কলারশিপ অনুযায়ী ছাত্র-ছাত্রীরা প্রায় ৭ হাজার টাকার থেকে শুরু করে ১৬ হাজার টাকা পর্যন্ত খুব সহজেই পেয়ে যেতে পারেন।

কীভাবে পড়ুয়ারা এই স্কলারশিপে আবেদন করবেন?

সম্পূর্ণ অনলাইনের মাধ্যমে ঐক্যশ্রীর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে পড়ুয়ারা আবেদন করতে পারবেন। এরপর আবেদনকারীকে নিজের জেলা নির্বাচন করে নিতে হবে। এরপর প্রদত্ত ফর্ম এ নিজের নাম, ঠিকানা, ইমেইল আইডি, অভিভাবকের নাম, জন্মতারিখ, আধার নম্বর, মোবাইল নম্বর, ব্যাংক অ্যাকাউন্ট নম্বর সঠিকভাবে পূরণ করে দিতে হবে। তারপর ক্লিক করতে হবে সাবমিট অপশনে।

এই স্কলারশিপ পাওয়ার জন্য মাধ্যমিক পরীক্ষায় মোট কত নম্বর পেতে হবে পড়ুয়াকে?

এই স্কলারশিপ পাওয়ার জন্য মাধ্যমিক পরীক্ষায় কমপক্ষে অন্তত ৫০ শতাংশ নম্বর পেতেই হবে।

কারা কারা স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন?

এই স্কলারশিপ আবেদন করতে হলে অবশ্যই আবেদনকারীকে পশ্চিমবঙ্গ রাজ্যের স্থায়ী বাসিন্দা হতে হবে। যে সমস্ত ছাত্রছাত্রীরা রাজ্যের বাইরে থেকে পড়াশোনা করছেন তারা কোনোরকম ভাবেই এই স্কলারশিপের সুবিধা পাবেন না। সংখ্যালঘু সম্প্রদায় যেমন মুসলিম, খৃষ্টান, শিখ, বৌদ্ধ পারসি এবং জৈন থেকে যারা রয়েছে তারাই এই স্কলারশিপের সুবিধা পাবেন। বার্ষিক আয় ২ লক্ষ টাকার মধ্যে হতে হবে আবেদনকারীর পরিবারের (Aikyashree Scholarship 2024)।

আরও খবর জানতে ফলো করুন আমাদের দৈনিক নিউজ বাংলাকে

Written By Tithi Adak

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment