Aadhaar Card Update 2024: আধার কার্ডে কিভাবে বাবা মায়ের নাম যোগ করবেন? জানুন উপায়

Share:

Aadhaar Card Update 2024: আধার কার্ডের মধ্যে নেই বাবা-মা কিংবা স্বামীর নাম? কীভাবে অনলাইনে আপডেট করবেন আধার কার্ড? কীভাবে আধার কার্ডের সঙ্গে বাবা স্বামী কিংবা মায়ের নাম যুক্ত করবেন? জানেন?

ADVERTISEMENTS

Aadhaar Card Update 2024

সম্প্রতি আধার কার্ড প্রত্যেক মানুষের জীবনে এমন একটি প্রয়োজনীয় নথি হয়ে উঠেছে যেটি ছাড়া যে কোনও সরকারি কাজ করা একপ্রকার অসম্ভব। শুধুমাত্র সরকারি কাজ নয় যেকোনো বেসরকারি কাজেও আজকাল আধার কার্ড লাগছে। এমন সময় যদি কারোর পরিচয়পত্রই ভুল থাকে তাহলে সে ক্ষেত্রে সেই ব্যক্তির আইডেন্টিফিকেশন নিয়ে নানারকম প্রশ্ন উঠে যায়!

আধার কার্ডের আপডেট করা বর্তমানে বাধ্যতামূলক হয়ে গিয়েছে। অথচ অনেকের ক্ষেত্রে দেখা যাচ্ছে আধার কার্ড আপডেট করার পরই এখান থেকে মুছে যাচ্ছে বাবা-মা কিংবা স্বামীর নাম। তবে আর কোনও চিন্তা করার কারণ নেই। নাম মুছে গেলেও এবার সহজেই যুক্ত করে নিতে পারবেন (Aadhaar Card Update 2024)।

কীভাবে যুক্ত করবেন জানেন? আধার কার্ডে বাবা কিংবা মা অথবা স্বামীর নাম যুক্ত করতে পারবেন যেকোনো মানুষ মোট দুইভাবে। প্রথমত ডকুমেন্টস এর মাধ্যমে এবং দ্বিতীয়তঃ কোনো রকম ডকুমেন্টস ছাড়াই এখানে যুক্ত করতে পারবেন আধার কার্ড। আজকের প্রতিবেদনেbদেখে নেওয়া যাক কীভাবে ডকুমেন্টস ছাড়া আধার কার্ড এর মধ্যে নিজের বাবা কিংবা স্বামী কিংবা মায়ের নাম যুক্ত করতে পারবেন?

ইচ্ছুক ব্যক্তিকে সর্বপ্রথম ধাপে ধাপে পড়ে নিতে হবে আমাদের আজকের এই প্রতিবেদনটি। যারা আধার কার্ডের সঙ্গে নিজের বাবা-মা কিংবা স্বামীর নাম যুক্ত করতে চাইছেন তাদের জন্য দরকার শুধুমাত্র আধার কার্ডের মধ্যে লিঙ্ক করা মোবাইল নম্বরটি। প্রথমত যার সঙ্গে আধার কার্ডের নাম যুক্ত করতে চাইছেন লাগবে সেই ব্যক্তির আধার কার্ডের সঙ্গে যুক্ত করা মোবাইল নম্বরটি (Aadhaar Card Update 2024)।

কী lভাবে আধার কার্ডের সঙ্গে নিজের বাবা-মা কিংবা সামির নাম যোগ করবেন অনলাইনের মাধ্যমে?

যে সমস্ত ব্যক্তিরা আধার কার্ডে নিজের বাবা-মা কিংবা স্বামীর নাম যুক্ত করতে চাইছেন অনলাইনের মাধ্যমে কোনরকম ডকুমেন্ট ছাড়াই তাদের ফলো করতে হবে নিম্নলিখিত স্টেপগুলি।

সর্বপ্রথম চলে যেতে হবে মাই আধারের অফিসিয়াল ওয়েবসাইটে। এরপর সেই ইচ্ছুক ব্যক্তিকে লগইন অপশনে ক্লিক করতে হবে। এরপর স্ক্রিনে যে উইন্ডোটি ভেসে উঠবে সেখানে আধার কার্ডের নাম্বার দিয়ে লগইন করতে হবে। এরপর ক্লিক করতে হবে এড্রেস আপডেট অপশানে। সেখানে বসিয়ে নিতে হবে হেড অফ ফ্যামিলি এর অপশনটি।

হেড অফ ফ্যামিলি অপশনে ক্লিক করার পরে নেক্সট অপশনে ক্লিক করতে হবে। যার নামের সঙ্গে আধার কার্ড যুক্ত হবে সেই ব্যক্তির আধার কার্ড নম্বর বসিয়ে দিতে হবে এবার। সেলফ ডিক্লারেশন ফর্ম সিলেক্ট করে আপলোড করে দিতে হবে নেক্সট অপশন এ। সর্বশেষে অনলাইনের মাধ্যমে ৫০ টাকা দিয়ে দিতে হবে এবং একটি অ্যাকনলেজমেন্ট স্লিপ পেয়ে যাবেন। সেটি ডাউনলোড করে নিতে হবে।

এরপর আবার মাই আধার অফিসিয়াল ওয়েবসাইটে চলে আসতে হবে। বাবা কিংবা মা অথবা স্বামীর আধার কার্ড নম্বর দিয়ে লগইন করতে হবে। হেড অফ মাই ফ্যামিলি রিকোয়েস্ট অপশনে ক্লিক করতে হবে ইচ্ছুক ব্যক্তিকে। এরপর অ্যাকনলেজমেন্ট স্লিপে থাকা এসআরএন নম্বরে বসিয়ে দিয়ে অ্যাকসেপ্ট অপশনটি বেছে নিতে হবে।

সম্পূর্ণ প্রসেসটি খুব ভালোভাবে হয়ে যাওয়ার পর আবেদনকারী ব্যক্তিকে অপেক্ষা করতে হবে ৭ থেকে ৩০ দিন পর্যন্ত। আবেদন অ্যাপ্রুভ হয়ে গেলে নতুন আধার কার্ড পোস্ট অফিসের মাধ্যমে চলে আসবে। এছাড়াও ইচ্ছুক ব্যক্তি অনলাইনের মাধ্যমে নিজের নতুন আধার কার্ড খুব সহজেই ডাউনলোড করে নিতে পারবেন (Aadhaar Card Update 2024)।

আরও খবর জানতে ফলো করুন আমাদের দৈনিক নিউজ বাংলাকে

Written By Tithi Adak

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment