Home Care Tips 2024: গ্যাস লিক করছে? বিপদ থেকে বাঁচতে রোজ করুন এই কাজ, নয়ত বড় বিস্ফোরণের আশঙ্কা

Share:

Home Care Tips 2024: বর্তমানে গ্যাস সিলিন্ডার প্রত্যেক মানুষের রান্নাঘরেই চিরতরে জায়গা করে নিয়েছে। উনুনে রান্না করা হতো এখন তার চল আর নেই। ঘরে ঘরে এসেছে লাল রংয়ের গ্যাস সিলিন্ডার।

ADVERTISEMENTS

Home Care Tips 2024

একটা কিনলেই সারা মাস নিশ্চিন্তে চলে যায় হেসে খেলে। মোট ১৪.২ কেজি গ্যাসের সুবিধা পেয়ে থাকেন এই সিলিন্ডার থেকে মানুষেরা। আজকালকার দিনের সিলিন্ডার মানুষের কাছে যতটাই উপযোগী ঠিক ততটাই ভয়ঙ্কর হয়ে উঠতে পারে যে কোনও মুহূর্তে।

West Bengal Job 2024: স্বাস্থ্য দফতরের একাধিক পদে প্রচুর নিয়োগ, পাবেন মোটা বেতন!

যখন গ্যাস জ্বালানো হয় খুব ভালো করে লক্ষ্য করে দেখবেন গ্যাস বাড়ানোর জন্য যে সমস্ত লাইটার থাকে সেখানে জাস্ট ছিটেফোঁটা আগুন লক্ষ্য করা যায় না। অথচ সেখানেই গ্যাসটা অন করে যদি লাইটারটা অন করে দেওয়া হয় তাহলে গ্যাস জ্বলে যায়। তাহলে বুঝতেই পারছেন সামান্য আগুন থেকে কি বড় বিস্ফোরণ ঘটাতে সক্ষম এই গ্যাস সিলিন্ডার!

Assistant Professor Recruitment 2024: প্রায় 4000 শুন্যপদে নিয়োগ, উচ্চমাধ্যমিক পাসেই মিলবে মোটা বেতন

একটু সচেতনতা নিমেষেই বাঁচাতে পারে সকল লোককে (Home Care Tips 2024)। প্রত্যেকদিন বেশ কিছু ছোট ছোট কাজ করতে হবে এবং মেনে চলতে হবে কয়েকটি জিনিস। কী কী মেনে চলবেন? কীভাবেই বা পরিবারের প্রত্যেকটি মানুষকে সুরক্ষিত করবেন? আলোচনা করা হল।

Anganwadi Recruitment 2024: অঙ্গনওয়াড়িতে বিপুল কর্মী নিয়োগ, অষ্টম শ্রেণী পাসেই আবেদন

দুর্ঘটনা আটকাতে কী কী জিনিস করতে হবে?

সবার প্রথমে বাড়িতে যদি গ্যাস সিলেন্ডার থাকে তবে গ্যাসের উনুনের প্রায় তিন ফুট দূরে রাখতে হবে সিলিন্ডার। কিংবা প্লাস্টিক জড়িয়ে রাখা যাবে না গ্যাসের পাইপের মধ্যে (Home Care Tips 2024)। বুঝতে পারেন গ্যাস লিক করছে সে ক্ষেত্রে রেগুলেটর খুলে নিতে হবে সিলিন্ডারের মুখ থেকে এবং প্রয়োজনে পড়াতে হবে সেফটি ক্যাপ। দরজা জানলা খুলতে হবে। অফ করে দিতে হবে সেখানে উপস্থিত থাকা ইলেকট্রিক সব যন্ত্রপাতি।

Income Tax Rules Changes 2024: বীমা পলিসি ম্যাচুরিটি হলেও ট্যাক্স, নিয়মে বড় বদল, ১ এপ্রিল থেকে কী কী বদল? জানুন

যদি কখনো খালি সিলিন্ডার থেকে গ্যাসের রেগুলেটর খোলার চেষ্টা করেন সে ক্ষেত্রে তার আশেপাশের কোনওরকম মোমবাতি কিংবা প্রদীপ জাতীয় জিনিস রাখা যাবে না।

আরও খবর জানতে ফলো করুন আমাদের দৈনিক নিউজ বাংলাকে

Written By Tithi Adak

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment