Government Best Women Scheme: প্রত্যেক মাসে পাবেন 2000 টাকা, আজই আবেদন করুন কেন্দ্রীয় সরকারের এই স্কিমে

Share:

Government Best Women Scheme: নারী দিবস, প্রত্যেক বছর ৮ই মার্চ দিনটি পালিত হয়ে থাকে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে। বর্তমানে মহিলারাও স্বনির্ভর হয়ে উঠেছেন। তাঁরা যাতে তাঁদের উপার্জিত অর্থ সঞ্চয় করতে পারেন এরকম একাধিক প্রকল্প এনেছেন কেন্দ্রীয় সরকার।

ADVERTISEMENTS

Government Best Women Scheme 2024

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নারীদের সুবিধার্থে একাধিক প্রকল্প চালু করেছেন ইতিমধ্যেই। নারী দিবসের প্রাক্কালে সেই সমস্ত প্রকল্পের বিষয় আজকে বিস্তারিত রইল আমাদের এই প্রতিবেদনে। কেন্দ্রীয় সরকার নরেন্দ্র মোদি নারীর ক্ষমতায়নের জন্য ইতিমধ্যে নিয়েছেন অনেকগুলি পদক্ষেপ (Government Best Women Scheme)। যার সুফল ইতিমধ্যেই পাচ্ছেন দেশের অন্যান্য নারীরা। বর্তমানে নারীর অংশগ্রহণ বাড়ছে প্রতিটি ক্ষেত্রেই।

এবারে এক ঝলকে জেনে নেওয়া যাক প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদি, নারীদের সুবিধার্থে কী কী প্রকল্প চালু করেছেন!

  • প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা
  • মহিলা শক্তি কেন্দ্র যোজনা
  • প্রধানমন্ত্রী মাতৃ বন্দনা যোজনা
  • বেটি বাঁচাও বেটি পড়াও
  • সুকন্যা সমৃদ্ধি যোজনা
  • মহিলার সম্মান সঞ্চয় সংসাপত্র যোজনা
  • বিনামূল্যের সেলাই মেশিন

মহিলা সম্মান সঞ্চয় সংশসাপত্র প্রকল্প

এই প্রকল্প অনুযায়ী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মহিলাদের (Government Best Women Scheme) জন্য বিশেষ সুদ দিয়ে থাকেন। এই প্রকল্পটি চালনা করা হয় কেন্দ্রীয় সরকার দ্বারা। এই প্রকল্পের অধীনে আবেদনকারীরা সুদ পেয়ে থাকেন ৭.৫ শতাংশ হারে। এই স্কিমে দু’বছরের জন্য জমা রাখা যায় টাকা।

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা

এই প্রকল্পটির শুরু করা হয়েছিল ১ মে ২০১৬ সালে। যেসব নারীরা অর্থনৈতিকভাবে দুর্বল তাদেরকে দেওয়া হয় এলপিজি গ্যাস সিলিন্ডার। এখনো পর্যন্ত দেশের মোট ৮.৩ কোটি পরিবার পেয়েছেন এই প্রকল্পের বিশেষ সুবিধা।

বেটি বাঁচাও বেটি পড়াও

এই প্রকল্পের অধীনে ২২ শে জানুয়ারি ২০১৫ এ হরিয়ানাতে শুরু করা হয়েছিল বেটি বাঁচাও বেটি পড়াও। এই প্রকল্পের মূল উদ্দেশ্য ছিল মহিলাদের ক্ষমতায়ন করা।

প্রধানমন্ত্রী মাতৃ বন্দনা যোজনা

প্রধানমন্ত্রী মাতৃ বন্দনা যোজনা এই স্কিমটি চালু করা হয় ১০ ই অক্টোবর ২০১৯ সালে। যেসব মহিলারা গর্ভবতী এবং জন্ম দিয়েছেন সদ্যোজাত শিশু। তাদের জীবন সুরক্ষিত করাই এই প্রকল্পের মূল উদ্দেশ্য। এই প্রকল্পে করা হয় বিনামূল্যে স্বাস্থ্য পরিষেবা প্রদানও। এই প্রকল্পের উদ্দেশ্য শিশুর মৃত্যু রোধ করা এবং মাকে সুস্থ রাখা।

বিনামূল্যে সেলাই মেশিন স্কিম

যে সমস্ত মহিলাদের রয়েছে সেলাইয়ে আগ্রহ তাদের বিনামূল্যে সেলাই মেশিন প্রদান করা এই প্রকল্পের মূল লক্ষ্য। দেশের গ্রামীণ এবং শহরের উভয় এলাকাতে যেসব মহিলারা রয়েছেন (Government Best Women Scheme) অর্থনৈতিকভাবে দুর্বল তারা এই প্রকল্পের সুবিধা পেতে পারেন। এই স্কিমের অধীনে আবেদন করতে পারবেন শুধুমাত্র 20 থেকে 40 বছর বয়সী মহিলারা।

মহিলা শক্তি কেন্দ্র প্রকল্প

এই প্রকল্পের অধীনে 2017 সালের মহিলা এবং শিশু উন্নয়ন মন্ত্র দ্বারা নারী সুরক্ষা এবং ক্ষমতায়নের জন্য পরিকল্পনা করা হয়েছিল। এই প্রকল্পের অধীনে সামাজিক অংশগ্রহণের মাধ্যমে গ্রামের প্রত্যেকটি মহিলাকে ক্ষমতায়ন এবং তাদের সম্ভাবনা উপলব্ধি করার জন্য করা হয়ে যাবতীয় কাজ। এই প্রকল্প অনুযায়ী জাতীয় রাজ্য এবং জেলা স্তরে কাজ করা হয়ে থাকে।

সুকন্যা সমৃদ্ধি যোজনা

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২২শে জানুয়ারি ২০১৫ তে শুরু করেছিলেন সুকন্যা সমৃদ্ধি যোজনা। এই যোজনা অনুযায়ী ১০ বছরের কম বয়সী মেয়েরা উচ্চশিক্ষা এবং বিবাহের জন্য এককালীন টাকা পাবেন। এই প্রকল্পের মূল উদ্দেশ্য ছিল মহিলাদের নিরাপদ ভবিষ্যৎ নিশ্চিত করা (Government Best Women Scheme)। যেকোনো ব্যাংক কিংবা পোস্ট অফিসে গিয়ে খোলা যাবে সুকন্যা সমৃদ্ধি যোজনার অ্যাকাউন্ট।

আরও খবর জানতে ফলো করুন আমাদের দৈনিক নিউজ বাংলাকে

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment