DA Hike 2024: বাড়ছে সরকারি কর্মীদের DA, মোট কত বাড়ল বেতন? দেখুন হিসাব

Share:

DA Hike: যত দিন যাচ্ছে তত এগিয়ে আসছে চলতি বছরের লোকসভা নির্বাচন। সেই দিকেই চোখ রেখে একের পর এক বড় ঘোষণা করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সম্প্রতি কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য সুখবর। ঘোষণা করা হয়েছে ডিএ বৃদ্ধির! তবে কবে থেকে বাড়ছে ডিএ? কত শতাংশই বা ডিএ বাড়ছে?

ADVERTISEMENTS

DA Hike Dearness Allowance/DEPARTMENT OF Expenditure

ভোটের আগে সরকারি কর্মীদের মুখে হাসি ফোটাতে প্রধানমন্ত্রী বেশ কিছুটা বাড়িয়ে দিচ্ছেন মহার্ঘ ভাতা। সম্প্রতি পাওয়া খবর অনুযায়ী, জানা যাচ্ছে গত 7 ই মার্চ কেন্দ্রীয় সরকারের কর্মচারীদের 4 শতাংশ মহার্ঘ্য বৃদ্ধির ঘোষণা করা হয়েছে। এই বৃদ্ধির পর দিয়ে বেড়ে দাঁড়াচ্ছে মূল বেতনের 50 শতাংশ। এর পাশাপাশি কর্মচারীদের বানানো হয়েছে ট্রাভেল এলাওেন্সেস, ক্যান্টিন, ডেপুটেশন এবং বাড়ি ভাড়ার ভাতাও (DA Hike)।

প্রধানমন্ত্রীর এই সিদ্ধান্তের জন্য উপকৃত হবেন দেশের প্রায় 48.18 শতাংশ সরকারি কর্মচারী। শুধু সরকারি কর্মচারী নয় উপকৃত হবেন পেনশনভোগীরাও। এর লিস্টে রয়েছেন 67.95 লক্ষ পেনশনভোগী। আগামী বৃহস্পতিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে মন্ত্রিসভা কমিটির বৈঠকে সরকার মহার্ঘ ভাতা ,4 শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ইতিমধ্যেই।।

চলতি বছরের 1 লা জানুয়ারি থেকে এই সিদ্ধান্ত কার্যকরের কথা ছিল। ঠিক কী হিসাবে দিয়ে বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়? সর্বভারতীয় সিপিআই-আইডব্লিউ ডেটার ভিত্তিতে ডিএ বৃদ্ধির নির্ধারণ করে থাকে কেন্দ্র। এই ডেটা অনুযায়ী বারো মাসের গড় সিপিআই-আইডব্লিউ হয়ে দাঁড়িয়েছে 392.83 এবং সেই হিসাব অনুযায়ী দিয়ে মূল বেতনের মোট 50.26 শতাংশ হয়েছে। যা হিসাব অনুযায়ী দাঁড়ায় 4 শতাংশ ডিএ বৃদ্ধির সমান।

এবার আসা যাক যদি কেন্দ্রীয় সরকারের কথামতো 4 শতাংশ দিয়ে বৃদ্ধি করা হয় তাহলে সরকারি কর্মীদের বেতন বেড়ে কত হবে?

এক্ষেত্রে একটি উদাহরণ দিয়ে বুঝিয়ে বলা যাক। যদি কর্মচারীর বেতন প্রত্যেক মাসে 50,000 টাকা হয় এবং বেসিক পে 15,000 টাকা হয় তাহলে তিনি বর্তমানে হিসাব অনুযায়ী 6900 টাকা পাবেন। যেটা বেশি পে 46 শতাংশ দাঁড়ায়। ডিএ বৃদ্ধির পর এই অ্যামাউন্টটা হয়ে দাঁড়াবে 7500 টাকা।

আরও খবর জানতে ফলো করুন আমাদের দৈনিক নিউজ বাংলাকে

Written By Tithi Adak

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment