Cash Withdrawal Limit 2024: টাকা তোলার নিয়মে বড় পরিবর্তন, দিতে হবে মোটা অংকের চার্জ! বিপদ এড়াতে জানুন

Share:

Cash Withdrawal Limit: বর্তমানে প্রত্যেকের রয়েছে ব্যাংক অ্যাকাউন্ট। তবে অনেকেই জানেন না সর্বোচ্চ কোন ব্যাংক থেকে কত টাকা অবধি তোলা যায়! এমনকি এর জন্য কোনরকম হিডেন চার্জ রয়েছে কিনা সেই সম্বন্ধেও অনেকে ওয়াকিবহল নন।

ADVERTISEMENTS

Cash Withdrawal Limit 2024

আজকাল নগদ টাকার দরকার পড়লে ই ছুটে যান এটিএমে। কার্ড ঢোকাও আর বের করো টাকা। জাস্ট কয়েক সেকেন্ডের ব্যাপার। কিন্তু আপনি কি জানেন আপনার মনের মতো করে যত খুশি টাকা তুলতে পারেন না আপনি! আপনার ব্যাংক অ্যাকাউন্ট থেকেও পারবেন না এবং এটিএম থেকেও পারবেন না। এই প্রসঙ্গে বেশ কিছু সীমাবদ্ধ দিয়েছে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া।

রিজার্ভ ব্যাংকের এই সীমা লঙ্ঘন করলেই গ্রাহককে দিতে হবে চার্জ। নিশ্চয়ই জানতে ইচ্ছা করছে কোন ব্যাংকের জন্য কত টাকা সর্বোচ্চ তুলতে পারবেন আপনি! আজকে সেই সমস্ত বিষয়েই আলোচনা করা হল বিস্তারিত আমাদের এই প্রতিবেদনে।

দেশের শীর্ষ ব্যাংকগুলি থেকে টাকা তোলার সীমা এবং বিশেষ চার্জ কাটার নির্দিষ্ট কিছু গাইডলাইন সামনে এনেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। আরবিআইএর গাইডলাইন (Cash Withdrawal Limit) অনুযায়ী এসবিআই, এইচডিএফসি, আইসিআইসিআই, পিএনবি, অ্যাক্সিস এবং অন্যান্য ব্যাংক থেকে টাকা তোলার সীমা বেঁধে দেওয়া হয়েছে। শুধুমাত্র ব্যাংক থেকে নয়, এই সীমা আরোপিত হয়েছে এটিএম ব্যবহারের ওপরেও।

এসবিআই

সমগ্র দেশের বৃহত্তম সরকারি ব্যাংক হল এসবিআই। এই এসবিআই এর এটিএম থেকে ৪০ হাজার টাকা থেকে শুরু করে এক লাখ টাকা পর্যন্ত তোলা যায়। এক মাসে মোট পাঁচবার সম্পূর্ণ বিনামূল্যে টাকা তুলতে পারবেন গ্রাহক। এই সীমা পেরিয়ে গেলে টাকা তোলার জন্য ২০ টাকা পর্যন্ত বাড়তি ফি দিতে হবে গ্রাহককে। টাকা তোলার সঙ্গে সঙ্গে এর পরিমাণ নির্ভর করবে। এমনকি নন-এসবিআই এটিএমেও টাকা তোলার ফি ২০ টাকা এবং সঙ্গে নির্দিষ্ট পরিমাণের জিএসটি ধার্য করা হয়েছে। ওদিকে বিদেশি এটিএমে লেনদেনে ন্যূনতম ১০০ টাকা, জিএসটি এবং অন্যান্য কর একসঙ্গে নিয়ে দিতে হবে ৩.৫ শতাংশ বাড়তি চার্জ।

এইচডিএফসি

এইচডিএফসি ব্যাংকের নিয়ম অনুযায়ী এটিএমে ২৫ হাজার থেকে ৭৫ হাজার টাকা পর্যন্ত তোলা যায়। এক মাসে মোট পাঁচবার বিনামূল্যে টাকা তুলতে পারবেন গ্রাহক। এর চেয়ে বেশি টাকা তুললে ২১ টাকা ফ্রি এবং ট্যাক্স দিতে হবে গ্রাহককে (Cash Withdrawal Limit)। এটিএম থেকে টাকা তোলার ক্ষেত্রেও রয়েছে একই রকম নিয়ম। বিদেশি এটিএম থেকে লেনদেন করলে ১২৫ টাকা অবধি ফি এবং সঙ্গে বিশেষ ট্যাক্স দিতে হবে।

আই সি আই সি আই

আই সি আই সি আই ব্যাংক এটিএম এর টাকা তোলার সীমা নির্ভর করে গ্রাহক কি রকম ডেবিট কার্ড ব্যবহার করছেন তার ওপর (Cash Withdrawal Limit)। মোট পাঁচবার বিনামূল্যে এবং তারপর থেকে গ্রাহককে দিতে হয় ২০ টাকা। অ-আর্থিক লেনদেনের জন্য বাড়তি চার্জ নেওয়া হয়ে থাকে ৮.৫০ টাকা। বিদেশি এটিএম ব্যবহারের ন্যূনতম ফি নেওয়া হয় ১৫০ টাকা।

অ্যাক্সিস ব্যাঙ্ক

এখানেও টাকা তোলার সর্বোচ্চ ধরণ নির্ভর করে ডেবিট কার্ডের ধরণের ওপর। পাঁচবার বিনামূল্য টাকা তুলতে পারবেন গ্রাহক এবং এরপর থেকে বাড়তি চার্জ দিতে হবে ২১ টাকা। নন অ্যাক্সিস এটিএমের ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য থাকবে। ওদিকে বিদেশি এটিএম এক্সেস করলে দিতে হবে ১২৫ টাকা বাড়তি চার্জ।

পিএনবি ব্যাংক

পিএনবি ব্যাংকের এটিএম থেকে পঞ্চাশ হাজার টাকা পর্যন্ত তুলতে পারবেন গ্রাহক। এক্ষেত্রেও মাসে পাঁচবারের বেশি টাকা তুলতে পারবেন না (Cash Withdrawal Limit)। যদি কোনও গ্রাহক পাঁচবারের বেশি টাকা তুলতে চান তাহলে তাকে বাড়তি চার্জ প্রত্যেকবারে কুড়ি টাকা দিতে হবে। নন পিএনবি এটিএম এর ক্ষেত্রেও একই রকম নিয়ম প্রযোজ্য। বিদেশি এটিএম এ লেনদেন করলে দেড়শ টাকা পর্যন্ত বাড়তি চার্জ দিতে হবে।

আরও খবর জানতে ফলো করুন আমাদের দৈনিক নিউজ বাংলাকে

Written By Tithi Adak

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment