Best Subject After Madhyamik 2024: ভবিষ্যতে চাকরি আসবে হাতের মুঠোয়, মাধ্যমিকের পর কোন কোন বিষয় নিয়ে পড়বে? জেনে নাও

Share:

বেশ কিছুদিন আগেই শেষ হয়ে গিয়েছে চলতি বছরের মাধ্যমিক পরীক্ষা। লোকসভা নির্বাচনকে কেন্দ্র করে চলতি বছরের মাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছিল ফেব্রুয়ারি মাসের শুরুর দিকে। ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি শেষ হয়েছে এই পরীক্ষা।

ADVERTISEMENTS

Best Subject After Madhyamik 2024

তারপর থেকেই বিভিন্ন পড়ুয়ারা অপেক্ষার দিন গুনছেন। কবে প্রকাশ্যে আসবে তাদের রেজাল্ট! কবেই বা জীবনের নতুন পথে পা বাড়াবেন তারা! এইজন্যে বসে রয়েছেন অধীর আগ্রহে। যদিও এখনও পর্যন্ত রেজাল্টের তারিখ ঘোষণা হয়নি (Best Subject After Madhyamik 2024)।

রেজাল্টের প্রসঙ্গে অনেকেই মনে করছেন হয়তো খুব তাড়াতাড়ি মাধ্যমিক পরীক্ষা ২০২৪ এর রেজাল্ট প্রকাশ্যে আসবে। শিক্ষক মহলের একাংশের মতে, এপ্রিলে হয়তো বেরোবে সেই রেজাল্ট। এখনো পর্যন্ত কোনওরকম শিলমোহর দেওয়া হয়নি পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে।

মাধ্যমিকের পর কী নিয়ে পড়বেন পড়ুয়ারা? কোন বিষয়টি নিয়ে পড়লে তাদের জীবনের সেরা অধ্যায়টি খুঁজে পাবেন! বিজ্ঞান, কলা নাকি কমার্স কোন বিভাগে যাবেন তারা! অনেকেই বুঝে উঠতে পারছেন না (Best Subject After Madhyamik 2024)।

মাধ্যমিকের পর সাধারণত বাংলা এবং ইংরেজি এই দু’টি বিষয় ছাড়া নিজেদের পছন্দমত বিষয় বেছে নিতে পারেন ছাত্র-ছাত্রীরা। কোনও বিষয় বেছে নেওয়ার আগে ছাত্র-ছাত্রীদের ঠাণ্ডা মাথায় কিছু জিনিস ভাবতে হবে (Best Subject After Madhyamik 2024)।

সবার প্রথম যে পরীক্ষার্থী নিজের পছন্দের বিষয় বেছে নিতে চাইছেন তাকে আগে ঠিক করতে হবে তিনি কোন বিষয়ে সবচেয়ে বেশি পারদর্শী। কোন বিষয় পড়তে তার সবচেয়ে বেশি ভালো লাগে! সেই অনুযায়ী বিষয় নির্বাচন করে নেওয়া উচিত।

আরও পড়ুন: NHPC Recruitment 2024: জলবিদ্যুৎ বিভাগে বিপুল কর্মী নিয়োগ, শুরু আবেদন পদ্ধতি

অনেকে এমন রয়েছে নিজের পছন্দকে তোয়াক্কা না করে বাবা-মায়ের পছন্দকে গুরুত্ব দিয়ে থাকেন। এক্ষেত্রে পরবর্তী পর্যায়ে দেখা যায় উচ্চশিক্ষায় বিভিন্ন বাধা আসতে। রেজাল্ট খারাপ হওয়া থেকে শুরু করে পড়ুয়াদের কর্মজীবন তৈরির পথেও দেখা যায় একাধিক বাধা (Best Subject After Madhyamik 2024)।

সাধারণত মাধ্যমিকের পরই একটু একটু করে গড়ে উঠতে শুরু করে পড়ুয়াদের ভবিষ্যৎ। তাই এই বিষয়ে হঠকারিতা না করে খুব ঠাণ্ডা মাথায় বিচার বিশ্লেষণ করে নিজের পছন্দের বিষয় বেছে নেওয়া যেতে পারে।

যে সমস্ত ছাত্রছাত্রীরা রয়েছেন বিজ্ঞান বিষয়ে পারদর্শী তারা বিজ্ঞান বিষয়ের নেওয়ার আগে অবশ্যই কম্বিনেশন কী কী রয়েছে সেগুলো জেনে নেবেন! সাধারণত সাইন্স এর ক্ষেত্রে বিশেষ কিছু ভাগ হয়ে থাকে। যেমন পিওর সাইন্স, বিসায়েন্স, ইকো সাইন্স ইত্যাদি।

শুধুমাত্র সাইন্স নেব ভাবলেই হবে না! সাইন্স এর কোন কম্বিনেশনে কোন কোন সাবজেক্ট রয়েছে সেই নিয়ম ঘাটাঘাটি করা অত্যন্ত জরুরি। অনেকে সাইন্স নেব ভেবেই পিওর সাইন্স নিয়ে ফেলেন। অথচ দেখা যায় সেই পড়ুয়ার অংক কিংবা কেমিস্ট্রিতে অতটা ভালো বেস নেই। খুব স্বাভাবিকভাবেই পরবর্তীকালে সেই পড়ুয়ার ফলাফল খারাপ হয়।

পিওর সাইন্সের থেকে তুলনামূলক সোজা হল বি সাইন্স। এখানে সাধারণত নিউটিশন, বায়োলজি কম্পিউটার অ্যাপ্লিকেশন কেমিস্ট্রি ইত্যাদি বিষয়ে পড়ানো হয়ে থাকে। এক্ষেত্রে যদি কোন পড়ুয়া কেমিস্ট্রিতে খারাপ হন, সে ক্ষেত্রে বাকি বিষয়ে নম্বর তোলার স্কোপ রয়েছে। কেমিস্ট্রিতে নম্বর খারাপ হয়ে গেলেও বাকি বিষয়ের ভালো নম্বরের জন্য পড়ুয়াকে ভবিষ্যতে কোন চিন্তা করতে হবে না।

ঠিক একইভাবে বিভিন্ন দিক রয়েছে কলা বিভাগ এবং কমার্স বিভাগেও। তাই যে সমস্ত পড়ুয়া ভাবছেন কলা কিংবা কমার্স বিভাগ নিয়ে পড়বেন! তাদের অবশ্যই প্রত্যেক বিষয়ে কোন কোন সাবজেক্ট কম্বিনেশন আছে সেগুলো নিয়ে আগে থেকেই পড়াশোনা করে রাখা জরুরি। বিশেষ করে কি কি রয়েছে সিলেবাসে, সমস্তটাই পুঙ্খানুপুঙ্খ জেনে নেওয়া উচিত।

আরও খবর জানতে ফলো করুন আমাদের দৈনিক নিউজ বাংলাকে

Written By Tithi Adak

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment