Anganwadi Recruitment 2024: ৫১,৮৪৪ শূন্যপদে অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগ, কীভাবে আবেদন? জেনে নিন

Share:

Anganwadi Recruitment 2024: ফের চাকরিপ্রার্থীদের জন্য সুখবর। বর্তমানে প্রত্যেকেই চায় নিজেদের জীবনে প্রতিষ্ঠিত হতে। তবে কঠোর পরিশ্রম না করলে আজকের দিনে চাকরি পাওয়া ভীষণ মুশকিল।

ADVERTISEMENTS

Anganwadi Recruitment 2024

সম্প্রতি লোকসভা নির্বাচনকে কেন্দ্র করে একের পর এক সরকারি চাকরির বিজ্ঞপ্তি প্রকাশ্যে আসছে। এমন একটি চাকরির বিজ্ঞপ্তি সামনে এসেছে যা দেখে রীতিমত আনন্দে লাফিয়ে উঠবেন আপনি। তবে এক্ষেত্রে লাভবান হতে চলেছেন শুধুমাত্র মেয়েরা।

সম্প্রতি মহিলা এবং শিশুর উন্নয়ন মন্ত্রক পদে জারি করেছে নিয়োগ বিজ্ঞপ্তি (Anganwadi Recruitment 2024). কীভাবে এখানে আবেদন করবেন? কোন কোন পদে নিয়োগ করা হবে? বেতন কত দেওয়া হবে? মোট শূন্য পদের সংখ্যা কত রয়েছে? শিক্ষাগত যোগ্যতা কি রাখতে হবে? কীভাবে করবেন আবেদন? সম্পূর্ণ বিস্তারিত রইল আমাদের আজকের এই প্রতিবেদনে।

কোন কোন পদে নিয়োগ করা হচ্ছে?

প্রকাশ্যে আসা বিজ্ঞপ্তি অনুযায়ী (Anganwadi Recruitment 2024) দেখা যাচ্ছে সুপারভাইজার, টিচার, ওয়ার্কার, হেলপার এই বিশেষ পদগুলিতে নিয়োগ করা হচ্ছে।

শূন্য পদের সংখ্যা মোট কতগুলি রয়েছে?

এক্ষেত্রে শূন্য পদের সংখ্যা রয়েছে মোট ৫১ হাজার ৮৪৪টি। এর মধ্যে সুপারভাইজার পদে নিয়োগ করা হবে ৭০০০ জনেরও বেশি মানুষকে। টিচার পদের শূন্য পদ রয়েছে চার হাজারেরও বেশি। ওয়ার্কার পদে নিযুক্ত হবেন ১৩ হাজার জন কর্মী। মিনি ওয়ার্কার পদে নিযুক্ত করা হবে ন’ হাজার জনকে। ওদিকে হেল্পার পোস্টে রয়েছে ২১ হাজারেরও বেশি শূন্য পদ।

শিক্ষাগত যোগ্যতা কী রয়েছে?

এই পদের জন্য যারা আবেদন করতে চান সেই সমস্ত প্রার্থীকে (Anganwadi Recruitment 2024) যেকোনও স্বীকৃত বিদ্যালয় থেকে মাধ্যমিক কিংবা উচ্চ মাধ্যমিক ন্যূনতম পাস হতেই হবে। যদিও কোনও কোনও পদের ক্ষেত্রে গ্রাজুয়েশন রাখাও আবশ্যক।

আরও পড়ুন: Polytechnic Course: মাধ্যমিকের পর পলিটেকনিক ইঞ্জিনিয়ারিং পড়ার সুযোগ। যোগ্যতা, আবেদন প্রক্রিয়া, পড়াশোনার খরচ সম্পর্কে জেনে নিন।

বয়সসীমা কী রয়েছে?

অঙ্গনওয়াড়িতে যারা আবেদন করতে চান তাদের বয়স ন্যূনতম আঠারো বছর থেকে ৪৫ বছরের মধ্যে হতে হবে।

আবেদন ফি কি থাকবে?

এই পদগুলিতে আবেদন করার জন্য কোনওরকম আবেদন ফি লাগছে না।

কীভাবে করবেন আবেদন?

এখানে আবেদন করতে হলে সর্বপ্রথম অঙ্গনওয়াড়ি নিয়োগের জন্য ফর্ম ফিলাপ করতে হবে। চলে যেতে হবে অফিশিয়াল ওয়েবসাইটে। সেখানে গিয়ে রিক্রুটমেন্ট অপশনে ক্লিক করতে হবে। এরপর রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পূর্ণ করে ফর্ম ফিলাপ করতে হবে প্রয়োজনীয় নথি সমেত। আবেদনের পর অনলাইনে যে ফর্মটি হাতে পাবেন সেটি প্রিন্ট আউট করে রাখবেন। পরবর্তীকালে কাজে লাগতে পারে।

কবে থেকে আবেদন প্রক্রিয়া শুরু হবে?

এখনো পর্যন্ত কবে থেকে আবেদন প্রক্রিয়া শুরু হবে সেই বিষয়ে কিছু জানা যাচ্ছে না। তবে আশঙ্কা করা হচ্ছে আগামী জুলাই মাস থেকেই শুরু হয়ে যাবে আবেদন প্রক্রিয়া। এই চাকরিপ্রার্থীদের অনুরোধ করা হচ্ছে তারা যেন official website এ নজর রাখেন এই বিষয়ে।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment