7th Pay Commission: সরকারি কর্মীদের বেতন কমে যাবে! ভোটের মাঝেই নতুন ঘোষণা সপ্তম বেতন কমিশনের

Share:

7th Pay Commission: ভোটের মাঝখানেই মহার্ঘ ভাতা নিয়ে চুপিসারে জারি নতুন নিয়ম-বিধি। সরকারি কর্মীদের ওপরে পড়তে চলেছে প্রভাব। ঠিক কতটা পরিমাণে প্রভাব পড়বে তাদের ওপর!

ADVERTISEMENTS

7th Pay Commission Latest Update

সরকারি কর্মীদের ‘লিভ ট্রাভেল কনশেশন’ বিধি সংক্রান্ত একটি বিশেষ বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। সেখানে দেখা যাচ্ছে কেন্দ্রীয় সরকারের কর্মী বর্গ এবং প্রশিক্ষণ দপ্তরের তরফ থেকে বলা হয়েছে একাধিক নিয়মবিধির কথা।

গত ৩০-এ এপ্রিল এই নতুন নিয়মবিধি সামনে আনা হয়েছিল বলে সূত্রের খবর। উল্লেখ্য বাড়ি বা অন্যান্য কোথাও যদি বেড়াতে যাবার জন্য একজন কর্মচারী এলটিসি এবং ১০ দিনের লিভ পেয়ে থাকেন। এই লিভ এর দাবি জানানোর নিয়ম কানুনের বিষদ জানিয়ে অফিস এর কাছে জানাতে হবে।

অফিস মেমো অনুযায়ী, দেখা যাচ্ছে এলটিসির (7th Pay Commission) আওতায় কর্মীরা চার বছরের সময়সীমার মধ্যে নিজেদের বাড়ি যাওয়ার জন্য এবং ভারতের মধ্যে যেকোনো কোথাও ঘুরতে যাওয়ার জন্য সরকারি তরফ থেকে পেয়ে যাবেন বিশেষ ছাড়। এমত অবস্থায় দুই বছরের সময়সীমা সরকারি কর্মীরা দু’বার নিজেদের বাড়ি যাওয়ার জন্য এই বিশেষ ছাড় পেয়ে যাবেন। দুই বছরে একবার নিজের বাড়ি এবং পরবর্তী দুই বছরে একবার ভারতের যেকোনো ঘুরতে যাওয়ার জন্য বহাল থাকবে এই বিশেষ ছাড়।

সিভিল সার্ভিসে নিযুক্ত যে সমস্ত আধিকারিকরা প্রতিরক্ষার ক্ষেত্রে নিযুক্ত যে সমস্ত অসামরিক আধিকারিক কর্মীরা এবং কেন্দ্রীয় ডেপুটেশনের রয়েছেন। বা রাজ্যের সরকারি অধীনে কর্মরত কর্মী, কেন্দ্রের অধীনে চুক্তিভিত্তিকভাবে নিযুক্ত কর্মী, অবসরের পরে পুনরায় কেন্দ্রীয় সরকারের দ্বারা নিযুক্ত কর্মীরা পেয়ে যাবেন (7th Pay Commission).

আরও পড়ুন: Polytechnic Course: মাধ্যমিকের পর পলিটেকনিক ইঞ্জিনিয়ারিং পড়ার সুযোগ। যোগ্যতা, আবেদন প্রক্রিয়া, পড়াশোনার খরচ সম্পর্কে জেনে নিন।

অন্যদিকে সরকারের অধীনে আংশিক সময়ের জন্য নিযুক্ত কর্মীরা, দৈনিক বেতনভুক্ত কর্মী রেল কর্মী, সামরিক বাহিনীর সদস্য, ভারতীয় হাই কমিশন বা দূতাবাসে নিযুক্ত স্থানীয় কর্মীরা এই এলটিসির সুবিধার জন্য যোগ্য থাকবেন না। যদিও যদি অন্য কোনও ধরণের ভ্রমণ এর জন্য সরকারি কর্মীরা যোগ্য হয়ে থাকেন তাহলে তারা এলটিসি স্যারের সুবিধা পাবেন না।

এক্ষেত্রে অফিস মেমো অনুযায়ী বিধি নম্বর দুই অনুযায়ী রয়েছে প্রতিরক্ষা ক্ষেত্রে নিযুক্ত অসামরিক আধিকারিক বা কর্মীরা কেন্দ্রের অধীনে চুক্তিভিত্তিকভাবে নিযুক্ত কর্মীরা অবসরের পর পুনরায় কেন্দ্রীয় সরকারের দ্বারা নিযুক্ত কর্মীরা এক বছরের সার্ভিস পূরণ হলেই তারা যোগ্য হয়ে যাবেন। তবে এর জন্য কর্তৃপক্ষকে তার নির্দিষ্ট অনুমোদন দিতে হবে।

অন্যদিকে চুক্তিভিত্তিক কর্মী যদি প্রাথমিকভাবে এক বছরের জন্য নিযুক্ত হয়ে থাকেন এবং পরে তার চুক্তির মেয়াদ যদি বৃদ্ধি করা হয়ে থাকে সেক্ষেত্রে তিনি এলটিসির (7th Pay Commission) জন্য যোগ্য হয়ে যাবেন। অবসরের পরে যদি সঙ্গে সঙ্গে অন্য কোনও জায়গায় কর্মীকে নিয়োগ করা হয় তাহলে তা সার্ভিস ব্রেক হিসাবে ধরে নেওয়া যাবে না। সেই অনুযায়ী তিনি যুক্ত থাকবেন এলটিসির সঙ্গে।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment