7th Pay Commission India: চাকুরীজীবিদের জন্য সুখবর, একলাফে 50% ডিএ বৃদ্ধি! দেখুন মোট বেতনের হিসাব

Share:

7th Pay Commission: হোলির আগেই সরকারি কর্মচারীদের জন্য বড় খবর। এক লাফে অনেকটা মহার্ঘভাতা বাড়ল। সামনে লোকসভা নির্বাচনকে কেন্দ্র করে ইতিমধ্যেই একের পর এক বিভিন্ন রকম সিদ্ধান্ত নিতে দেখা গিয়েছে রাজ্য সরকার থেকে কেন্দ্রীয় সরকার প্রত্যেককেই।

ADVERTISEMENTS

7th pay commission india

বর্তমানে প্রত্যেকেই ঝুঁকছেন সরকারি চাকরির দিকে (7th Pay Commission)। কেননা এই চাকরির মধ্যে রয়েছে নিরাপত্তা। নিজের পরিবার এবং নিজের ভবিষ্যৎকে নিরাপদ জায়গায় নিয়ে যাওয়ার জন্য প্রাইভেটের বদলে সরকারি চাকরি মানুষের একমাত্র লক্ষ্য হয়ে দাঁড়িয়েছে।

সম্প্রতি হোলির আগে ডিএ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে এই রাজ্যের সরকারের পক্ষ থেকে (7th Pay Commission)। এই রাজ্যের সরকার তার কর্মচারীদের জন্য এক লাফের মহার্ঘ ভাতা বৃদ্ধি করেছেন ৪ শতাংশ। গতকাল ১৪ই মার্চ, ওড়িশা রাজ্যের মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক ৪ শতাংশ মহার্ঘ্য ভাতা বৃদ্ধির ঘোষণা করেছেন ইতিমধ্যেই।

রাজ্য সরকারের সরকারি কর্মচারী এবং পেনশন ভোগীদের (7th Pay Commission) জন্য এই মহার্ঘ ভাতা কাজ করবে। বর্তমানে উড়িhttps://odisha.gov.in/ষ্যা রাজ্যের সরকারি কর্মীরা মহার্ঘ ভাতা পান ৪৬ শতাংশ। চার পার্সেন্ট মহার্ঘ ভাতা বৃদ্ধি করায় তাদের ৪৬ শতাংশ থেকে ৫০ শতাংশে উন্নীত হচ্ছে মোট বেতন।

কবে থেকে এই নিয়ম প্রযোজ্য (7th Pay Commission) হবে?

ওড়িশা রাজ্য সরকারের তরফ থেকে প্রাপ্ত বিভিন্ন তথ্য অনুযায়ী এই নিয়ম কার্যকর করা হবে খুব শীঘ্রই। উড়িষ্যার রাজ্য সরকারের এই পদক্ষেপ অনুযায়ী আশা করা হচ্ছে মোট ৪.৫ লক্ষ রাজ্য কর্মচারী এবং ৩.৫ লক্ষ পেনশনভোগীরা পাবেন সুবিধা।

কেন্দ্রীয় সরকারের (7th Pay Commission) তরফ থেকে কী উপহার দেওয়া হয়েছে?

কেন্দ্রীয় সরকারের তরফ থেকে চার শতাংশ দিয়ে বৃদ্ধির উপহার দেওয়া হয়েছে। কেন্দ্রীয় মন্ত্রিসভা মহার্ঘ ভাতা ৪ শতাংশ বৃদ্ধির অনুমোদন দিয়েছে ইতিমধ্যে। এখন থেকে কর্মীদের ব্যাংক একাউন্টে ৫০ শতাংশ মহার্ঘভাতা ঢুকবে এমনই জানা গিয়েছে। এই নিয়ম কার্যকর হয়েছে গত পয়লা জানুয়ারি ২০২৪ সালে।

সূত্র মারফত পাওয়া খবর অনুযায়ী জানা যাচ্ছে বেতনের সঙ্গে এই মহার্ঘ ভাতা জমা হবে মার্চ মাসের শেষে। এর সঙ্গে কর্মীদের ব্যাংক অ্যাকাউন্টে জমা পড়বে মোট দুই মাসের বকেয়া। টানা চতুর্থ বারের মতো মহার্ঘ ভাতা বৃদ্ধি করা হয়েছে। জানা যাচ্ছে এই মহার্ঘভাতা বৃদ্ধির ফলে কেন্দ্রীয় কোষাগার থেকে 12,868.72 টাকার বোঝা চাপবে।

এর আগে কোন কোন রাজ্য থেকে ডিএ বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া (7th Pay Commission) হয়েছিল?

বিভিন্ন তথ্যসূত্র অনুযায়ী, এর আগে কর্নাটক, উত্তর প্রদেশ, গুজরাট এবং উত্তরাখণ্ড রাজ্যে কর্মীদের বাড়ানো হয়েছিল মহার্ঘ ভাতা। সব রাজ্যকেই চার শতাংশ অতিরিক্ত মহার্ঘ ভাতা উপহার দেওয়া হয়েছিল। এবার থেকে ওড়িশা রাজ্যের কর্মীরাও চার শতাংশ বেশি মহার্ঘ ভাতার আওতায় পড়বেন।

আরও খবর জানতে ফলো করুন আমাদের দৈনিক নিউজ বাংলাকে

Written By Tithi Adak

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment